জাতীয়করণ হচ্ছে আরও ১৯৫ মাধ্যমিক বিদ্যালয়।

চুয়াডাঙ্গার জীবননগর একটি বিদ্যালয় জাতীয়করনের আওতায়

eduনিজস্ব প্রতিবেদক: জাতীয়করণের আওতায় আসছে আরও ১৯৫টি মাধ্যমিক বিদ্যালয়। দেশের যেসব উপজেলায় সরকারি বিদ্যালয় নেই এবং প্রধানমন্ত্রী জাতীয়করণের জন্য কোন প্রতিষ্ঠানের জন্য সম্মতি/প্রতিশ্রুতি/নির্দেশনা প্রদান করেননি- এমন ১৯৫টি উপজেলার একটি করে বেসরকারি বিদ্যালয়কে জাতীয়করণের উদ্যোগ নিয়েছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয় জাতীয়করণের লক্ষ্যে ৫৮ জেলার ১৯৫টি উপজেলা বা থানা থেকে পাঁচটি করে শীর্ষস্থানীয় বিদ্যালয়ের তালিকা চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) কাছে। মন্ত্রণালয়ের এই চাহিদার পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত অনলাইনে ও হার্ড কপি পাঠানোর জন্য গত ১৫ সেপ্টেম্বর মাউশি তার ৯টি আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালককে নির্দেশনা প্রদান করে।

মাউশির নির্দেশনায় বলা হয়েছে, বিদ্যালয় বাছাইয়ের সময় মূল কাগজ যাচাইপূর্বক তথ্যাদি লিপিবদ্ধ করে হার্ড কপিতে প্রতিষ্ঠান প্রধান স্বাক্ষর করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও জেলা শিক্ষা অফিসারের প্রতিস্বাক্ষর হার্ড কপিতে থাকতে হবে। তথ্য সংগ্রহ ও প্রেরণের ক্ষেত্রে কঠোর গোপনীয়তা বজায় রাখতে হবে।

এ ব্যাপারে মাউশির উপ-পরিচালক একেএম মোস্তফা কামাল  শিক্ষাবার্তাকে বলেন, ‘মাঠ পর্যায়ে তথ্য চাওয়া হয়েছে। এখন স্কুলগুলো এ নিয়ে কাজ করছে। স্কুল থেকে তথ্য সংগ্রহ করে আমাদের কাছে পাঠাবেন শিক্ষা কর্মকর্তারা।’

যেসব উপজেলা জাতীয়করণের আওতায় আসছে :

মাউশির তালিকা অনুযায়ী- ঢাকার ধামরাই, দোহার ও নবাবগঞ্জ উপজেলা, মানিকগঞ্জের দৌলতপুর, ঘিওর, সাটুরিয়া ও সিঙ্গাইর, নারায়ণগঞ্জের আড়াইহাজার, রূপগঞ্জ ও বন্দর, গাজীপুরের কাপাসিয়া ও শ্রীপুর, নরসিংদীর বেলাবো, মনোহরদী, পলাশ, রায়পুরা ও শিবপুর, মুন্সীগঞ্জের লৌহজং, সিরাজদিখান ও টঙ্গীবাড়ি, ফরিদপুরের আলফাডাঙ্গা, ভাঙ্গা, নগরকান্দা ও সালথা, শরীয়তপুরের জাজিরা ও নড়িয়া, মাদারীপুরের কালকিনি ও শিবচর, ময়মনসিংহের ধোবাউড়া, ফুলবাড়িয়া, ফুলপুর, হালুয়াঘাট, মুক্তাগাছা ও তারাকান্দা, জামালপুরের ইসলামপুর ও সরিষাবাড়ি, শেরপুরের ঝিনাইগাতি, নকলা ও নালিতাবাড়ি, কিশোরগঞ্জের বাজিতপুর, ভৈরব, হোসেনপুর, ইটনা ও নিকলী, টাঙ্গাইলের কালিহাতি, মির্জাপুর, নাগরপুর, সখিপুর ও ধনবাড়ি, চট্টগ্রামের আনোয়ারা, বোয়ালখালী, চান্দনাইশ, ফটিকছড়ি, লোহাগড়া, রাঙ্গুনিয়া, রাউজান ও সাতকানিয়া, কঙ্বাজারের পেকুয়া ও টেকনাফ, খাগড়াছড়ির গুইমারা, রাঙ্গামাটির বাঘাইছড়ি, বরকল ও নানিয়ারচর, নোয়াখালীর সোনাইমুড়ি, সুবর্ণচর ও কবিরহাট, ফেনীর পরশুরাম, কুমিল্লার চান্দিনা, চৌদ্দগ্রাম, লাকসাম, মেঘনা, নাঙ্গলকোট, তিতাস ও মনোহরগঞ্জ, চাঁদপুরের ফরিদগঞ্জ, হাজীগঞ্জ ও শাহরাস্তি, বি-বাড়ীয়ার আখাউড়া, বাঞ্চারামপুর ও বিজয়নগর, লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর, সিলেটের বিয়ানীবাজার, গোয়াইনঘাট, গোলাপগঞ্জ, দক্ষিণ সুরমা ও ওসমানিনগর, হবিগঞ্জের বাহুবল, সুনামগঞ্জের দিরাই, দোয়ারাবাজার, সাল্লা ও দক্ষিণ সুনামগঞ্জ, মৌলভীবাজারের বড়লেখা, কমলগঞ্জ, রাজানগর ও জুড়ী, রাজশাহীর বাঘা, দুর্গাপুর, গোদাগাড়ী, পুঠিয়া ও তানোর।

এছাড়া বগুড়ার ধুনট, দুপচাচিয়া, শেরপুর, শিবগঞ্জ, সোনাতলা ও শাহজাহানপুর উপজেলা, পাবনার আটঘরিয়া, বেড়া, ভাঙ্গুর, চাটমোহর, ঈশ্বরদী ও সাথিয়া, নাটোরের লালপুর, নওগাঁর ধামইরহাট, মান্দ্রা, মহাদেবপুর, নিয়ামতপুর, পত্নীতলা, পোরশা ও রাণীনগর, সিরাজগঞ্জের বেলকুচি, চৌহালী, শাহজাদপুর, তাড়াশ ও উল্লাপাড়া, জয়পুরহাটের আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল, রংপুরের বদরগঞ্জ, গংগাচড়া, কাউনিয়া, মিঠাপুকুর, পীরগাছা ও তারাগঞ্জ, লালমনিরহাটের আদিতমারী, দিনাজপুরের বিরল, বোঁচাগঞ্জ, চিনিরবন্দর, ফুলবাড়ী, ঘোরাঘাট, কাহারোল, খানসামা ও পার্বতীপুর, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী ও হরিপুর, পঞ্চগড়ের বোদা ও তেতুলিয়া, নীলফামারীর জলঢাকা, গাইবান্ধার সাদুল্যপুর, খুলনার বাটিয়াঘাটি, কয়রা ও তেরখাদা, সাতক্ষীরার আশাশুনী, বাগেরহাটের কচুয়া, মোল্লাহাট, মংলা ও শরণখোলা, যশোরের বাঘারপাড়, চৌগাছা, ঝিকরগাছা ও কেশবপুর, কুষ্টিয়ার দৌলতপুর ও কুমারখালী, ঝিনাইদহের কোঁটচাদপুর ও কুমারখালী, মাগুরার মোহাম্মদপুর, শালিখা ও শ্রীপুর, নড়াইলের কালিয়া, মেহেরপুরের মুজিবনগর, চুয়াডাঙ্গার জীবননগর, পিরোজপুরের মঠবাড়িয়া, নেছারাবাদ (স্বরূপকাঠী) ও জিয়ানগর (ইঁদুরকাঠী) ঝালকাঠীর নলছিটি, বরিশালের আগৈলঝড়া, বাবুগঞ্জ, বাকেরগঞ্জ, গৌরনদী, হিজলা, মেহেদীগঞ্জ, মুলাদী ও উজিরপুর, বরগুনার বামনা ও তালতলী, পটুয়াখালীর বাউফল, দশমিনা, দুমকী, গলাচিপা, কলাপাড়া ও রাঙ্গাবালী এবং ভোলার চরফ্যাশন ও মনপুরা উপজেলায় একটি করে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ করা হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।