চট্টগ্রাম বোর্ডের ৯২৫ শিক্ষার্থী এইচএসসিতে বৃত্তি পেলেন, তালিকা দেখুন

Image

এইচএসসির ফলের ভিত্তিতে চট্টগ্রাম বোর্ডের ৯২৫ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। তাদের মধ্যে ৯১ জন শিক্ষার্থী মেধাবৃত্তি ও ৮৩৪ শিক্ষার্থী সাধারণ বৃত্তির জন্য নির্বাচন করা হয়েছে। এইচএসসিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার ১০ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

আরো পড়ুন: সংখ্যালঘু উপবৃত্তি পেতে শিক্ষার্থীদের আবেদন ১৪ মার্চের মধ্যে

জানা গেছে, এইচএসসিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষার্থীর জন্য মেডিক্যাল কোর্সে ভর্তি হলে ৫ বছর, কারিগরি বা কৃষি কোর্সে ভর্তি হলে ৪ বছর, এলএলবিতে ভর্তি হলে ৪ বছর, ডিগ্রি সম্মান কোর্সে ভর্তি হলে ৪ বছর ও ডিগ্রি পাস কোর্সে ভর্তি হলে ৩ বছর বৃত্তির সুবিধা পাবেন।

মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। তারা বছরে মোট ১১ হাজার ৭০০ টাকা পাবেন।

আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। তারা বছরে মোট ৫ হাজার ২৫০ টাকা পাবেন। বৃত্তির টাকা ২০২৩-২০২৪ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে। এ জন্য অনলাইন সুবিধা সম্পন্ন তফসীলভুক্ত যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলে উচ্চ শ্রেণিতে ভর্তির সাত দিনের মধ্যে ব্যাংক হিসেব নম্বরসহ অন্যান্য তথ্য আবশ্যিকভাবে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের বলতে হবে।

দৈনিক শিক্ষাবার্তা ডটকমের পাঠকদের জন্য বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা তুলে ধরা হলো।

বৃত্তির তালিকা দেখতে ক্লিক করুন

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।