গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে যা জানা গেল

Image

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর এবার শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তির যুদ্ধ। ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ও ভর্তি পরীক্ষা নিয়ে সভা ডেকেছে। তবে গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে এখনো তেমন কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি।

জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের ন্যায় এবারও ২২টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনের মত দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছে যেতে নারাজ। গত শিক্ষাবর্ষের ন্যায় এবারও তারা গুচ্ছে না থাকার পক্ষে মতামত জানিয়েছেন। তবে সবকিছু ছাপিয়ে এবারও গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে বলে আশা তদারক সংস্থা ইউজিসির।

ইউজিসি বলছে, গুচ্ছ ভর্তি পরীক্ষার কারণে শিক্ষার্থী-অভিভাবকদের ভোগান্তি কমেছে। একই সাথে খরচও কমেছে। শিক্ষার্থীরা মাত্র একবার আবেদন ফি দিয়ে সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সুযোগ পাচ্ছে। শিক্ষার্থীরা নিজ জেলায় ভর্তি পরীক্ষার সুযোগ পাচ্ছেন। এই পদ্ধতি কোনো ক্রমেই বাতিল করা যাবে না।

আরও পড়ুন: ঢাবির কোন ইউনিটের ভর্তি পরীক্ষা কবে?

এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, রাষ্ট্রপতির অভিপ্রায় অনুসারে ইউজিসি সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিয়েছিল। এ বিষয়ে কমিটি করে অধ্যাদেশের খসড়া তৈরি করেছিল। কিন্তু আসন্ন শিক্ষাবর্ষে সেটি কার্যকর হচ্ছে না। একক ভর্তি পরীক্ষা না হলেও গত বছরের মতো আসন্ন শিক্ষাবর্ষেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে।

এদিকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি কবে আয়োজন করা হবে তা এখনো আলোচনা হয়নি। তবে আগামী মার্চের শেষ দিকে অথবা এপ্রিল মাসের শুরুতে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজন করা হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে শঙ্কা রয়েছে। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করতে চায়। এই অবস্থায় গুচ্ছ থাকবে কি না সেটা নিয়েই যত আলোচনা। গুচ্ছ থাকলে মার্চ অথবা এপ্রিলে ভর্তি পরীক্ষা আয়োজন করা যেতে পারে।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজন কমিটির যুগ্ম আহবায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ভর্তি পরীক্ষা কবে আয়োজন করা হবে তা নিয়ে আমাদের কোনো আলোচনা হয়নি। এ বিষয়ে আলোচনা হলে তখন জানানো যাবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।