গুচ্ছ ভর্তিতে না থাকা নিয়ে অনড় জবি শিক্ষক সমিতি

Image

ডেস্ক,২৩ মার্চ ২০২৩: নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তিতে গুচ্ছ পরীক্ষায় না থাকার বিষয়ে অনড় অবস্থানে আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি। শিক্ষকরা বলছেন, শিক্ষার্থী ভর্তিতে একাডেমিক কাউন্সিলে গৃহীত সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার নীতি থাকলেও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) গুচ্ছ পদ্ধতিতে যুক্ত হওয়ার মন্তব্য বিশ্ববিদ্যালয়ের আইনের সঙ্গে সাংঘর্ষিক। বুধবার জবির শিক্ষক লাউঞ্জে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষক সমিতির নেতারা।

আরো পড়ুন: ইংরেজি-আইন পড়তে ভর্তি পরীক্ষায় পদার্থ-রসায়ন কেনো?

শিক্ষকরা বলেন, ২০০৫ সালের আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে একাডেমিক কাউন্সিল সর্বোচ্চ কর্তৃপক্ষ। এ আইনের ৪০নং ধারায় আছে, বিশ্ববিদ্যালয়ের স্নাতক, স্নাতকোত্তর ও অন্যান্য পাঠ্যক্রমে শিক্ষার্থী ভর্তি একাডেমিক কাউন্সিল কর্তৃক গঠিত নিজস্ব ভর্তি কমিটির প্রণীত বিধি দ্বারা পরিচালিত হবে। এই নিয়ম উপেক্ষা করে ভর্তির ক্ষেত্রে ইউজিসির নির্দেশনা মানলে তা বিশ্ববিদ্যালয় আইনবিরোধী। গত ১৫ মার্চ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ক্ষেত্রে গুচ্ছ পদ্ধতি থেকে বের হওয়ায় যে সিদ্ধান্ত হয়েছে, তাঁরা এখনও তাতে অনড় আছেন। একাডেমিক কাউন্সিলে যে সিদ্ধান্ত হয়েছে, তা খুব দ্রুত সিন্ডিকেট সভায় গৃহীত হয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম শুরু হবে।

লিখিত বক্তব্যে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. লুৎফর রহমান বলেন, ‘কোনো গবেষণা ছাড়া তাড়াহুড়া করে ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম গুচ্ছ ভর্তি পরীক্ষায় জবি নানাবিধ শঙ্কার কারণে যেতে রাজি ছিল না। কিন্তু তৎকালীন প্রশাসন শিক্ষক সমিতির সিদ্ধান্তকে তোয়াক্কা না করে জোর করে অস্বচ্ছ প্রক্রিয়ায় ঠেলে দেয়। পরে দেখা যায়, গুচ্ছ পদ্ধতিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের হয়রানি আরও বহুগুণ বেড়ে যায়। গুচ্ছের মতো একটি অদূরদর্শী প্রক্রিয়ার মধ্যে জবিকে অন্তর্ভুক্তির ফলে বিশ্ববিদ্যালয়ের অবস্থান অবনমন করা হয়েছে।’ শুধু তাই নয়, কিছু বিশ্ববিদ্যালয় গুচ্ছের ভেতরে এবং কিছু বিশ্ববিদ্যালয় গুচ্ছের বাইরে এটা বৈষম্য নীতিও বলে মনে করেন তাঁরা।

সংবাদ সম্মেলনে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আইনুল ইসলাম, কার্যনির্বাহী কমিটির সদস্যসহ অন্যান্য সিনিয়র শিক্ষকরা উপস্থিত ছিলেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।