গণ বিশ্ববিদ্যালয়ে ৪র্থ সমাবর্তন: নিবন্ধন শুরু

Image

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ৪র্থ সমাবর্তনের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ২ জুন পর্যন্ত নিবন্ধন প্রক্রিয়া চলমান থাকবে। বৃহস্পতিবার থেকে নিবন্ধন প্রক্রিয়া চালু হয়েছে। সমাবর্তনে অংশগ্রহণ করতে নিবন্ধনের জন্য একক ডিগ্রিতে ৬ হাজার টাকা এবং উভয় ডিগ্রিতে ১০ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

প্রশাসনিক সূত্রে জানা যায়, সমাবর্তনে এপ্রিল-২০১৪ থেকে অক্টোবর-২০২৩ সেমিস্টার পর্যন্ত স্নাতক/স্নাতকোত্তর, জানুয়ারি-২০১৪ থেকে জানুয়ারি-২০২৪ সেশন পর্যন্ত পেশাগত এমবিবিএস এবং আগষ্ট-২০১৭ থেকে নভেম্বর-২০২২ সেশন পর্যন্ত পেশাগত বিডিএস ডিগ্রিধারী প্রায় ৭ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন।

নিবন্ধন প্রক্রিয়া শুরু হলেও এখনো সমাবর্তনের নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি। বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি এ সমাবর্তনের তারিখ জানাবেন। তবে চলতি বছরের জুন মাসের শেষের দিকে সমাবর্তন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিকে, নিবন্ধনের পূর্বে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফি নিয়ে শিক্ষার্থীদের মাঝে চলছে নানা সমালোচনা। তবে তথ্য অনুযায়ী, ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ (৩য়) সমাবর্তনে নিবন্ধন ফি ছিল প্রায় একই (একক ডিগ্রি ৫ হাজার, উভয় ডিগ্রি ১০ হাজার)।

দুইদিন আগে নিবন্ধন প্রক্রিয়া শুরু হলেও কিছু শিক্ষার্থী গেটওয়ে জটিলতায় ফি জমা দিতে পারেননি। নিবন্ধন প্রক্রিয়ার সাময়িক অসুবিধার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. ফুয়াদ হোসেন জানান, শুক্রবার রাত থেকে অফিসিয়াল পেমেন্ট গেটওয়ে চালু হবে। এখন শুধু শিক্ষার্থীদের তথ্য ইনপুট করা যাচ্ছেন। পেমেন্ট গেটওয়ে চালু হলে নিবন্ধনের পরবর্তী প্রক্রিয়া শেষ করতে পারবেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।