কত রেটিং দেখে এসি কিনলে বিদ্যুৎ বিল বাঁচবে?

Image

শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসির বিক্রি বেশ বেড়েছে। অনেকের অভিজ্ঞতা না থাকলেও বিক্রয়কর্মীর পরামর্শে এসি কিনে নেন। তবে বিদ্যুৎ বিল বাঁচাতে এসি কেনার সময় অনেক কিছু বিবেচনা করা উচিত। যেমন এসির রেটিং কত? ইনভার্টার নাকি নন-ইনভার্টার।

প্রশ্ন হলো, কত স্টার রেটিং এসি কেনা ভালো হবে? এছাড়া কোন সাইজের এসি কেনা উচিত তা নিয়েও প্রশ্ন রয়েছে। এছাড়াও উচ্চ স্টার রেটিং কি বিদ্যুৎ সাশ্রয় করে? এটি বিশ্বাস করা হয় যে একটি এসি কেনার সময়, একটি উচ্চ স্টার রেটিংসহ একটি কেনা উচিত কারণ এটি বিদ্যুৎ সাশ্রয় করে।

কত স্টার দেখে এসি কিনবেন?

স্টার রেটিং সিস্টেমের মাধ্যমে কোনো বৈদ্যুতিক যন্ত্রের শক্তি কাজে লাগানোর দক্ষতার পরিমাপ করা হয়। স্টারের সংখ্যা যত বেশি, সেই যন্ত্র তত বেশি দক্ষ। ১ থেকে ৫ স্টার রেঞ্জসহ স্টার রেটিং সিস্টেম তৈরি করেছে। এই সিস্টেমের মাধ্যমে ক্রেতারা সহজেই কোনো যন্ত্রের শক্তি দক্ষতা বুঝতে পারবেন।

এসির ক্ষেত্রে সাধারণত ৩ স্টার ও ৫ স্টার রেটিংয়ের অপশন থাকে। সেক্ষেত্রে, ৫ স্টার এসি-তে সবচেয়ে কম বিদ্যুৎ খরচ হবে। তবে একইভাবে, সেই এসির দামও তুলনামূলকভাবে বেশি হবে। অন্যদিকে এসি কেনার সময়ে ৩ স্টার এসি কিনলে, সেক্ষেত্রে খরচ অনেকটাই কম হবে। তবে তা বিদ্যুৎ বিলের ক্ষেত্রে ৫ স্টার এসির মতো অতটা সাশ্রয়ী হবে না।

ফলে আপনার প্রাথমিক বিনিয়োগের অঙ্ক যদি বেশি হয়, সেক্ষেত্রে ৫ স্টার এসি নেয়াই ভালো। দীর্ঘ মেয়াদে আপনার এসির বিল কম আসবে। বিশেষত আপনি যদি টপ ফ্লোরের ঘরে সেই এসি লাগান, সেক্ষেত্রে গরমের কারণে আপনাকে এমনিতেই বেশি বেশি সময় ধরে এসি চালাতে হবে। দোকান, অফিসের এসির ক্ষেত্রেও তাই ৫ স্টার এসি নিলেই লম্বা সময়ে তা আপনার জন্য বেশি সাশ্রয়ী হবে।

যদি এমন কোনো ঘরে এসি লাগান, যেখানে গরম তুলনামূলকভাবে কম এবং রাতে ঘুমের আগে ২ ঘণ্টা এসি চালিয়ে নিলেই হবে, সেক্ষেত্রে ৩ স্টার এসিতেও কাজ চলে যেতে পারে। সেক্ষেত্রে আর বেশি দাম দিয়ে ৫ স্টার এসি নেয়ার প্রয়োজন নেই।

এসির বিদ্যুৎ বিল বাঁচানোর আরো কিছু উপায়-

  1. আপনি যখন ঘরে থাকবেন তখনই এসি চালু করুন।
  2. থার্মোস্ট্যাট ২৪ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি সেট করুন।
  3. এসি চালু থাকলে পর্দা ও জানালা বন্ধ রাখুন।
  4. নিয়মিত এসি ফিল্টার পরিষ্কার করুন।
Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।