গুচ্ছের পরীক্ষায় ইবি কেন্দ্রে অংশ নেবেন ১৩ হাজার ভর্তিচ্ছু

ইবির দ্বিতীয় মেধাতালিকা

ইবি প্রতিনিধি,৬ মে ২০২৩: দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তি পরীক্ষার আবেদন পড়েছে ৩ লাখ ৩ হাজার ২৩১টি। এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে অংশ নেবেন ১৩ হাজার ১৮৩ জন পরীক্ষার্থী।

শনিবার (৬ মে) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের সিস্টেম এনালিস্ট ড. নাঈম মোর্শেদ।

আরো পড়ুন: রাবিতে প্রতি আসনে লড়বেন ৪৫ জন

আইসিটি সেল সূত্রে জানা যায়, আবেদনকারীদের মধ্যে ১৩ হাজার ১৮৩ জন শিক্ষার্থী ইসলামী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয়ার জন্য কেন্দ্র হিসেবে পছন্দ করেছেন। এদের মধ্যে ‘এ’ ইউনিটে ৪ হাজার ৯১৭ জন, ‘বি’ ইউনিটে ৬ হাজার ৮৫০ জন ও ‘সি’ ইউনিটে ১ হাজার ৪১৬ জন রয়েছেন।
কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা গেছে, ২২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র ঠিক করা হয়েছে। তার মধ্যে শিক্ষার্থীদের যেকোনো একটি কেন্দ্র নির্বাচন করতে হবে। ভর্তি পরীক্ষার কেন্দ্র পরবর্তীতে পরিবর্তন করা যাবে না। সময়ক্ষেপণ রোধে এবার একটি মেধাতালিকা ও আসন শূন্য থাকা সাপেক্ষে সর্বোচ্চ তিনটি অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।

আরও পড়ুন: ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ভর্তির প্রশ্নপত্র দেখুন

এদিকে ‘বি’ ইউনিটের আগামী ২০ মে, ‘সি’ ইউনিটের ২৭ মে ও ‘এ’ ইউনিটের ৩ জুন পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফল প্রকাশ করা হবে আগামী ৮ জুনের মধ্যে।

প্রসঙ্গত, ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://www.gstadmission.ac.bd) পাওয়া যাবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।