রাবিতে প্রতি আসনে লড়বেন ৪৫ জন

রাবির ভর্তি পরীক্ষার ফল
রাবি প্রতিনিধি,৫ মে ২০২৩: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষার চারটি পর্যায়ের চূড়ান্ত আবেদনের সময়সীমা শেষ হয়েছে।

মঙ্গলবার (২ মে) দিবাগত রাত ১২টা পর্যন্ত তিনটি ইউনিটে ৩ হাজার ৯৩০টি আসনের বিপরীতে কোটাসহ মোট ১ লাখ ৭৮ হাজার ৫৭৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৫ জন শিক্ষার্থী।

আরো পড়ুন: ডেন্টাল ভর্তি পরীক্ষা দিল ৩৭ হাজার শিক্ষার্থী

বুধবার (৩ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গতকাল দিবাগত রাত ১১টা ৫৯ মিনিটে চতুর্থ ধাপের চূড়ান্ত আবেদনের সময়সীমা শেষ হয়েছে। কোটাসহ নির্ধারিত সময়ের মধ্যে তিনটি ইউনিটে চূড়ান্ত আবেদন করেছেন মোট ১ লাখ ৭৮ হাজার ৫৭৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৭২ হাজার ৫০টি, ‘বি’ ইউনিটে ৩০ হাজার ৬৭৪টি এবং ‘সি’ ইউনিটে ৭৫ হাজার ৮৫০টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে।

প্রবেশপত্র ডাউনলোডের বিষয়ে আইসিটি সেন্টারের এই পরিচালক বলেন, ‘অ্যাডমিট কার্ড ডাউনলোড করার সময়সীমা এখনও নির্ধারণ করা হয়নি। তবে সিটপ্ল্যান তৈরি করে তারপর সেটি জানানো হবে।’

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ও আইসিটি সেন্টার সূত্রে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় কোটা ছাড়া ‘এ’ (মানবিক), ‘বি’ (ব্যবসায় শিক্ষা) ও ‘সি’ (বিজ্ঞান) ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার করে মোট ২ লাখ ১৬ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। তবে শেষ পর্যন্ত কোটাসহ ‘এ’ ইউনিটে ৭২ হাজার ৫০টি, ‘বি’ ইউনিটে ৩০ হাজার ৬৭৪টি এবং ‘সি’ ইউনিটে ৭৫ হাজার ৮৫০টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে। চার ধাপের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষে মোট জমা পড়েছে ১ লাখ ৭৮ হাজার ৫৭৪টি আবেদন। ফলে এবারের ভর্তি পরীক্ষায় ৩ হাজার ৯৩০টি আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

পরীক্ষার সময়সূচি

আগামী ২৯ মে ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৩০ মে ‘এ’ ইউনিট (মানবিক) এবং ৩১ মে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, বেলা ১টা থেকে ২টা এবং বেলা সাড়ে ৩টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত চার দফায় অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ভর্তি-সংক্রান্ত যেকোনও তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।