এমপিও শিক্ষকদের বদলি নীতিমালা হচ্ছে

এমপিওভুক্ত হলেন

এমপিওভুক্ত শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তন বা বদলি নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এবার বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকদের সমপদে বা সমস্কেলে পারস্পরিক প্রতিষ্ঠান পরিবর্তন সংক্রান্ত একটি নীতিমালা প্রস্তুত করা হবে।

এ নীতিমালার খসড়া চূড়ান্ত করতে সভা ডেকেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী রোববার সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বিষয়টি জানিয়ে নোটিশ জারি করা হয়েছে।

আরো পড়ুন: এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নীতিমালার জন্য স্মারকলিপি

জানা গেছে, এমপিওভুক্ত শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তন বা বদলির সুযোগ নেই। শিক্ষকরা দীর্ঘদিন ধরে বদলি ব্যবস্থা চালুর দাবি জানাচ্ছেন। ২০১৯ খ্রিষ্টাব্দে এমপিও শিক্ষকদের বদলি চালু করতে একটি নীতিমালার খসড়া করেছিলো শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু তা আলোর মুখ দেখেনি বা নীতিমালা আকারে জারি হয়নি। এবার এনটিআরসিএর সুপারিশপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তনের নীতিমালা চূড়ান্ত করার উদ্যোগ নেয়া হলো।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক অধিশাখার যুগ্মসচিব জহিরুল ইসলাম স্বাক্ষরিত নোটিশে বলা হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এনটিআরসিএর সুপারিশকৃত এমপিও পদে কর্মরত শিক্ষক, প্রদর্শক ও প্রভাষকদের সমপদে ও সমস্কেলে পারস্পরিক পরিবর্তন সংক্রান্ত প্রণীত খসড়া নীতিমালা চূড়ান্তকরণে শিক্ষামন্ত্রীা সভাপতিত্বে আগামী ২২ অক্টোবর (রোববার) সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সভাকক্ষে এক সভা অনুষ্ঠিত হবে।

এ সভায় অংশ নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, এনটিআরসিএর চেয়ারম্যান, ঢাকার ডিসিসহ বেশ কয়েকজন কর্মকর্তাকে অংশ নিতে বলা হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।