এমপিওভুক্তি ভালো কার্যক্রম নয়: অর্থমন্ত্রীর ক্ষুব্ধ প্রতিক্রিয়া

ডেস্ক,৩জুলাই: চলতি অর্থ বছরের বাজেটে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিভুক্তির জন্য অর্থ বরাদ্দ দেওয়ার বিষয়ে সংসদ সদস্যদের প্রশ্নে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি বলেন, এটি ভালো কোনো কার্যক্রম নয়। এটি শিক্ষার উন্নয়নে কোনো ভূমিকা রাখে না।

অর্থমন্ত্রী মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ ভবনে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে এসংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন তরীকত ফেডারেশনের সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী। জবাবে মন্ত্রী আরো বলেন, এমপিভুক্তি একটি খারাপ কার্যক্রম। যা আমরা এখনো চালিয়ে যাচ্ছি। এমপিওভুক্তিতে যথেষ্ট জালিযাতি ছিলো। যা মন্ত্রী কমানোর চেষ্টা করছেন। তিনি আরো বলেন, শিক্ষার উন্নয়নে এমপিভুক্তি কোনো ভূমিকা রাখে না। বরং ছাত্রবৃত্তি, স্কুল ফিডিং কর্মসূচী বিশেষ ভূমিকা রাখে। কিন্তু আপনার সে বিষয়ে কোনো উদ্যোগ না নিয়ে বারবার এমপিওভুক্তির কথাই বলেন।

আওয়ামী লীগের সদস্য মিজানুর রহমান মিজানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারের নানামুখী পদক্ষেপের ফলে জনমনে করভীতি দূর হয়েছে। আগে জনমনে ধারণা ছিলো, একবার কর দিলেই নানাভাবে হয়রানির শিকার হতে হয়। কিন্তু এখন সেই ধারণা বদলেছে। তিনি আরো বলেন, দীর্ঘ দিন ধরে দেশে করদাতার সংখ্যা ছিলো ৭ লাখ। সরকারের পদক্ষেপে তা ১৫ লাখে উন্নীত হয়। সর্বশেষ তথ্যানুযায়ী দেশের করদাতার সংখ্যা ৩৩ লাখে পৌঁছেছে। যাদের মধ্যে বড় অংশ তরুণ বলে তিনি উল্লেখ করেন।

সরকারি দলের মো. মকবুল হোসেনের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পর্যায়ক্রমে দেশের সকল উপজেলায় কর অফিস স্থাপন করা হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।