এটিইও আবেদন: নতুন প্রাথমিক শিক্ষকদের জন্য পিএসসিতে মন্ত্রণালয়ের চিঠি

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন যোগ দেওয়া সহকারী শিক্ষকদের এটিইও পদে আবেদনের যৌক্তিকতা তুলে ধরে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) চিঠি দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সোমবার (১৭ এপ্রিল) উপসচিব মো. আব্দুল মালেকের স্বাক্ষরে এ চিঠি দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুব রহমান।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মঙ্গলবার (১৮ জুলাই) বলেন, আমরা পিএসসিতে চিঠি দিয়েছি। এখন তারা বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ‘স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে চার বছর মেয়াদী দ্বিতীয় শ্রেণির স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি প্রসঙ্গে চিঠিটি দেওয়া হয়েছে। কুমিল্লার দেবিদ্বারের বাঙ্গুরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাজেদুল হক ভূঁইয়া ও মেঘনার চেশাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. সজিব মিয়ার গত ১১ জুলাইয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ চিঠি দেওয়া হয়।

মন্ত্রণালয়ের প্রশাসন-১ শাখা থেকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, সরকারি কর্ম কমিশন সচিবালয়ের গত ২৬ জুন তারিখের ৮০.০০.০০০০.৩০১.৭৩.০০২.২৩-৮৮ নং স্মারকে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে (বিজ্ঞপ্তি নম্বর (৩২-৫১)/২০২৩) ১০ম গ্রেডের সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদে নিযোগের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে ‘কোনো স্বীকৃতপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রিসহ দ্বিতীয় শ্রেণির মাস্টার্স ডিগ্রি।

ইতিপূর্বে ২০১৫ ও ২০১৮ সালের নিয়োগ বিজ্ঞপ্তিগুলোতে শিক্ষাগত যোগ্যতা ছিল ‘কোনো স্বীকৃতপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রিসহ দ্বিতীয় শ্রেণির মাস্টার্স ডিগ্রি অথবা চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ডিগ্রি’। সংস্থাপন মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত ‘সরকারি চাকুরীতে নিয়োগের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা, ২০০৩’-তে নিয়োগ যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

এমতাবস্থায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গেজেটেড অফিসার ও নন-গেজেটেড কর্মচারীদের নিয়োগ বিধিমালা ১৯৮৫ (সংশোধিত ১৯৯৪), বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের ২০১৫ ও ২০১৮ সালের একই পদের নিয়োগ বিজ্ঞপ্তি এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সরকারী চাকুরীতে নিয়োগের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা, ২০০৩ যাচাই করতে অনুরোধ করা হয়েছে।

একইসঙ্গে সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদের নিযোগ যোগ্যতার শর্ত সংক্রান্ত জটিলতা অবসান এবং বিজ্ঞপ্তি সংশোধনের প্রয়োজন হলে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে চিঠিতে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।