আ.লীগের উপকমিটিতে পিএসসি সদস্য অধ্যাপক দেলোয়ার

Image

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন আওয়ামী লীগের আন্তর্জাতিক–বিষয়ক উপকমিটির সদস্য হয়েছেন।

গত সোমবার আওয়ামী লীগের আন্তর্জাতিক–বিষয়ক উপকমিটি ঘোষণা করা হয়। দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কমিটির অনুমোদন দেন। উপকমিটিতে অ্যাম্বাসেডর মোহাম্মদ জমিরকে চেয়ারম্যান এবং আওয়ামী লীগের আন্তর্জাতিক–বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদকে সদস্যসচিব করা হয়েছে। এ কমিটি ৫৬ সদস্যের।

আরো পড়ুন: এটিইও প‌দে যা‌দের আবেদন বা‌তিল হ‌চ্ছে!

আওয়ামী লীগের নতুন ঘোষিত আন্তর্জাতিক–বিষয়ক উপকমিটিতে বিশেষজ্ঞ সদস্য হিসেবে নাম রয়েছে অধ্যাপক দেলোয়ার হোসেনের। অধ্যাপক দেলোয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান ও অধ্যাপক। তিনি জহুরুল হক হলের প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন।

সাংবিধানিক পদে থেকেও দেলোয়ার হোসেনের রাজনৈতিক দলের কমিটির সদস্য হওয়া নিয়ে আলোচনা হচ্ছে বিভিন্ন মহলে। এর মধ্য দিয়ে পিএসসির সদস্য হিসেবে নেওয়া শপথের মর্যাদা ক্ষুণ্ন হয়েছে বলে চাকরির বিধিবিধান বিশেষজ্ঞরা মনে করছেন।

২০২২ সালের ৩ ফেব্রুয়ারি অধ্যাপক দেলোয়ার পিএসসির সদস্য হিসেবে নিয়োগ পান। ওই বছরের ৮ ফেব্রুয়ারি পিএসসির সদস্য হিসেবে শপথ নেন তিনি। দেড় বছর ধরে পিএসসির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। পাঁচ বছর মেয়াদে তিনি এই দায়িত্ব পালন করবেন, তবে এর আগেই বয়স ৬৫ বছর পূর্ণ হলে তখনই সদস্যপদের মেয়াদ শেষ হবে।

অধ্যাপক দেলোয়ার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন। পরে তিনি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব জাপান থেকে এশিয়া প্যাসিফিক ইন্টারন্যাশনাল রিলেশনসে মাস্টার্স করেন। পরে জাপানের ফেরিস ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেন।

অধ্যাপক দেলোয়ার সাংবাদিকদের বলেন, আমি সদস্যপদ চাইনি। বিশেষজ্ঞ সদস্য হিসেবে কমিটিতে আমাকে নেয়া হয়েছে। ব্যক্তির নিজস্ব রাজনৈতিক মতবিশ্বাস থাকতেই পারে। সংবিধান অনুযায়ী চলার শপথ নিয়েছি, সেভাবেই চলবো। কেউ প্রশ্ন তোলার হলে তুলতে পারেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।