অবশেষে শিক্ষক প্রশিক্ষণ শুরু

Image

নানা নাটকীয়তায় বারবার পিছিয়ে যাওয়ার পর অবশেষে অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বিস্তরণে উপজেলা পর্যায়ে শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রথম পর্যায়ে সারাদেশের ৪৭৭টি থানা-উপজেলার ইআইআইএন-ধারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা ৫০৮টি ব্যাচে এ দুই শ্রেণির নতুন শিক্ষাক্রম নিয়ে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ পাবেন। আজ রোববার দেশের বেশ কয়েকটি উপজেলায় শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সব উপজেলায় শিক্ষক প্রশিক্ষণ শেষ করতে হবে।

আগে সারাদেশে একই সূচিতে শিক্ষক প্রশিক্ষণ চালানো হলেও পরিস্থিতি বিবেচনায় এবার তা হচ্ছে না। কারণ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণে উপজেলা পর্যায়ে শিক্ষকদের প্রশিক্ষণ চলছে। সে প্রশিক্ষণের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন শিক্ষাক্রমের সময় নির্ধারণ করে এর আয়োজন করতে জেলা ও উপজেলা শিক্ষা প্রশাসনকে বলা হয়েছে।

প্রথমে ১ ডিসেম্বর থেকে এ প্রশিক্ষণ শুরু হওয়ার কথা থাকলেও তা হয়নি। পরে ৯ ডিসেম্বর থেকে প্রশিক্ষণ শুরুর পরিকল্পনা করা হলেও তা করা যায়নি। অবশেষে ১৮ ডিসেম্বর বেশ কিছু জেলা-উপজেলায় শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে।

জানা গেছে, নির্ধারিত দিনে সকাল ৯ টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলবে পর্যন্ত প্রশিক্ষণ চলবে। সকাল ১১ টায় ১৫ মিনিটের চা বিরতি, দুপুর ১টায় ১ ঘণ্টা নামাজ ও দুপুরের খাবারের বিরতি ও সোয়া তিনটায় চা বিরতি থাকবে।

নতুন শিক্ষাক্রমে শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হওয়ার আগে বেশ কয়েকজন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা  প্রশিক্ষক সংকটের কথা জানিয়েছিলেন। তবে জানা গেছে, বাইরের জেলা থেকে মাস্টার ট্রেইনারদের দায়িত্ব দিয়ে সে সংকট দূর করার উদ্যোগ নেয়া হয়েছে।

জানতে চাইলে ডিসেমিশন অব নিউ কারিকুলাম স্কিমের পরিচালক অধ্যাপক সৈয়দ মাহফুজ আলী  জানান, কোথাও যদি প্রশিক্ষকের স্বল্পতা থাকে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের স্কিমের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি জানানোর অনুরোধ জানাবো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।