ফেসবুকে ছড়িয়ে পড়া বদলি নীতিমালা নিয়ে যা জানাল মন্ত্রণালয়

Image

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের বদলির দাবি দীর্ঘদিনের। এ দাবির প্রেক্ষিতে সম্প্রতি শিক্ষকদের বদলি নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক কার্যালয়কে দায়িত্ব দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় বলছে, বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা তৈরির কাজ চলমান রয়েছে। নীতিমালার খসড়া তৈরি করে তা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের মাধ্যমে মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। এ বিষয়ে এখনো কাজ চলছে।

এদিকে গতকাল সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালার দুটি ছবি ছড়িয়ে পড়েছে। ছড়িয়ে পড়া ছবিটিকে বদলির খসড়া নীতিমালা দাবি করে তা বিভিন্ন গ্রুপে ছড়ানো হচ্ছে।

এ বিষয়ে  শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং মাউশির ঢাকা বিভাগীয় আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হয়েছে। তবে কোনো সংস্থাই ছড়িয়ে পড়া ছবিটিকে বদলি নীতিমালার খসড়া হিসেবে সত্যায়িত করেননি।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারি সচিব (বেসরকারি মাধ্যমিক-১) মোহাম্মদ তৌহিদুল ইসলাম  বলেন, বদলির খসড়া নীতিমালা এখনো আমাদের হাতে আসেনি। খসড়া কোনো কিছুই চূড়ান্ত নয়। খসড়া চূড়ান্ত হওয়ার আগে এ বিষয়ে কোনো কিছু বলা সম্ভব নয়।

জানতে চাইলে মাউশির পরিচালক (মাধ্যমিক) প্রফেসর বেলাল হোসাইন  বলেন, ‘মাউশির আঞ্চলিক কার্যালয় থেকে বেসরকারি শিক্ষকদের বদলির কোনো খসড়া আমাদের কাছে আসেনি। ছড়িয়ে পড়া খসড়ার বিষয়ে কিছু বলতে পারছি না।’

এ বিষয়ে মাউশির ঢাকা বিভাগীয় আঞ্চলিক কার্যালয়ের পরিচালক প্রফেসর মো: মনোয়ার হোসেন  বলেন, ‘ছড়িয়ে পড়া ছবির বিষয়ে কিছু জানি না। খসড়া নীতিমালা তৈরির কাজ চলছে। বদলি নিয়ে আমাদের একটি সভা হয়েছে। খসড়া তৈরি হলে আরেকটি সভা করতে হবে। যেটি ছড়িয়ে পড়েছে সেটি কারা ছড়িয়ে তা খুঁজে দেখা দরকার।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।