৫ উইকেটরক্ষক লড়াই: ভারতের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে কাকে?

Image

ঋষভ পন্থ চোট পাওয়ার পর থেকেই ভারতীয় দলে উইকেটরক্ষকের জায়গা নিয়ে লোফালুফি চলছে। কখনও লোকেশ রাহুল খেলছেন, কখনও ঈশান কিশন। টি-টোয়েন্টিতে খেলানো হয়েছে জীতেশ শর্মা এবং সঞ্জু স্যামসনকেও। টি-টোয়েন্টি বিশ্বকাপে কোন উইকেটরক্ষককে দেখা যাবে ভারতীয় দলের গ্লাভস হাতে?
ঈশান কিশন

শেষ এক বছরে ঈশানকে ১১টি টি-টোয়েন্টি ম্যাচে খেলানো হয়েছে। সেই ম্যাচগুলিতে ঈশান দু’টি অর্ধশতরান করেন। তাঁর মোট সংগ্রহ ২০৭ রান। গড় ১৮.৮১। স্ট্রাইক রেট ১১২.৫০। ঈশান মূলত ওপেনার। কিন্তু ভারতীয় দলে এই মুহূর্তে টি-টোয়েন্টি দলে তিন জন ওপেনার রয়েছেন। সেখানে ঈশানের জায়গা পাওয়া কঠিন। সেই সঙ্গে ঈশানের সঙ্গে বোর্ডের ঠান্ডা লড়াই চলছে বলেও মনে করা হচ্ছে। তাঁর আচরণ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ঘরোয়া ক্রিকেটেও খেলছেন না ঈশান। এমন অবস্থায় টি-টোয়েন্টি বিশ্বকাপে ঈশানের জায়গা করে নেওয়া বেশ কঠিন হবে।

আরো পড়ুন: ভারতের সুপার ওভারের নায়ক! কেন বল দেওয়া হয়েছিল বিষ্ণোইকে, খোলসা করলেন রবি নিজেই

সঞ্জু স্যামসন

গত এক বছর স্যামসন খেলেছেন ন’টি ম্যাচ। কিন্তু তিনিও এ ভাবে নজর কাড়তে পারেননি। কোনও অর্ধশতরান নেই। এই ন’ম্যাচে সাকুল্যে মাত্র ৭৮ রান এসেছে তাঁর ব্যাটে। এর মধ্যে সব থেকে বেশি রান করেছেন আয়ারল্যান্ডের বিরুদ্ধে। ওয়েস্ট ইন্ডিজ়, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের বিরুদ্ধে চূড়ান্ত ব্যর্থ সঞ্জু। মিডল অর্ডারে ব্যাট করার ক্ষমতা থাকলেও দেশের জার্সিতে বার বার ব্যর্থ হয়েছেন।

জীতেশ শর্মা

ঈশান বা সঞ্জুর থেকে অনেক বেশি প্রভাব দেখিয়েছেন জীতেশ। লোয়ার অর্ডারে ব্যাট করা জীতেশ মূলত ফিনিশার। তিনি ৯ ম্যাচে ১০০ রান করেছেন। কিন্তু তাঁর স্ট্রাইক রেট ১৫০ ছুঁই ছুঁই। সুযোগ পেলেই কাজে লাগিয়েছেন জীতেশ। উইকেটরক্ষক হিসাবে বেশ দক্ষ মহারাষ্ট্রের এই ক্রিকেটার। অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের বিরুদ্ধে রান করেছেন তিনি। এ বারের আইপিএলে পঞ্জাব কিংসের হয়ে ভাল খেললে হয়তো টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা পেয়ে যেতে পারেন জীতেশ।

লোকেশ রাহুল

এক দিনের বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে উইকেটের পিছনে দাঁড়িয়েছিলেন রাহুল। ব্যাট হাতেও নিয়মিত রান করেছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টেও দলের উইকেটরক্ষক ছিলেন রাহুল। টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাঁকে দেখা যাবে? ভারতের হয়ে রাহুল শেষ টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছিলেন ২০২২ সালের বিশ্বকাপে। গত ১৪ মাসে ভারতের হয়ে টি-টোয়েন্টি খেলতে দেখা যায়নি রাহুলকে। তবে বিশ্বকাপের আগে আইপিএল খেলবেন রাহুল। সেখানে ভাল খেললে তাঁকে বিশ্বকাপের দলে নেওয়া হতেই পারে।

ঋষভ পন্থ

আইপিএল খেলার সম্ভাবনা রয়েছে পন্থের। তিনি যদি আইপিএল খেলেন এবং উইকেটরক্ষক হিসাবে নিজের ফিটনেস প্রমাণ করতে পারেন তাহলে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ঢোকার দাবিদার হয়ে উঠতে পারেন তিনিও। যদিও পন্থ আইপিএল খেলবেনই এমন নিশ্চয়তা এখনও পাওয়া যায়নি। দিল্লি ক্যাপিটালসের ক্যাম্পে এলেও ব্যাট করেননি তিনি। দিল্লি দলে একাধিক উইকেটরক্ষকও রয়েছেন। তাই পন্থ আদৌ কতটা ফিট তা নিয়ে সন্দেহ রয়ে গিয়েছে। প্রতিযোগিতামূলক ক্রিকেটে না ফিরলে বিশ্বকাপ খেলার সম্ভাবনা নেই।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।