৫৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবে রাসিক

রাজশাহী প্রতিনিধি: জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) মহানগরীর শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচি হাতে নিয়েছে। এবার মহানগর এলাকায় ৫৮ হাজার ৮৭৫ জন শিশুকে এই ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে রাসিক।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুর ১২টায় নগর ভবনের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম-উল-আযীম এই তথ্য জানান।

এ সময় বক্তব্য রাখতে গিয়ে দায়িত্বপ্রাপ্ত মেয়র বলেন, শিশুদের সুস্থ্যভাবে বেড়ে ওঠার জন্য রাজশাহীসহ গোটা দেশেই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে আগামী শনিবার (১৬ জুলাই)। তবে এবারও বাদ পাড়া শিশুদের পরবর্তি সময়ে ক্যাপসুল খাওয়ানোর জন্য আর কোনো সুযোগ নেই।

শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া ৩০টি ওয়ার্ড কার্যালয়ে রাত ৮টা পর্যন্ত খাওয়ানো হবে। বিষয়টি জানিয়ে বর্তমানে প্রচারণা চলছে।

এক প্রশ্নের জবাবে দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম-উল-আযীম বলেন, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে আগামীকাল জুম্মার দিন খুৎবার আগে মহানগরীর সকল মসজিদে বিষয়টি জানিয়ে বিশেষ ঘোষণা দেওয়া হবে। এছাড়া ওয়ার্ডের স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে সচেতনতা সৃষ্টির কাজ করছেন।

এ সময় রাসিকের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা.এফএএম আঞ্জুমান আরা বেগম সাংবাদিকদের জানান, ওই দিন সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডে ৩৮৪টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে স্থায়ী কেন্দ্রের সংখ্যা ৩৪৩টি এবং ভ্রাম্যমাণ ৪১টি।

এসব কেন্দ্র থেকে ৬ থেকে ১১ মাসের ৬ হাজার ৬ হাজার ৬৮৪ জন শিশুকে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের বয়সের ৫২ হাজার ১৯১ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। মহানগরীর প্রতিটি কেন্দ্রে তিনজন করে সর্বমোট ১ হাজার ১৫২ জন স্বেচ্ছাসেবী এ ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কাজে নিয়োজিত থকাবেন।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন রাসিকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দা জেবিননিছা সুলতানা। পরিচালনা করেন জনসংযোগ কর্মকর্তা কাজী আমিরুল করিম।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।