৫৬ লাখ টাকার বৃত্তি পেলেন জবি শিক্ষার্থীরা

Image

স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত ১ হাজার ৬৭৬ জন শিক্ষার্থীকে ৫৫ লাখ ৩৩ হাজার টাকার বৃত্তি দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। মেধা ও অবৈতনিক দুই ক্যাটাগরিতে শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান নিউজবাংলাকে এসব তথ্য জানান।

তিনি জানান, বৃত্তির জন্য মোট ১ হাজার ৯৩৬ জন শিক্ষার্থী আবেদন করেন। তাদের মধ্য থেকে বাছাইকৃত ৫৯৪ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৮২ জন শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি দেয়া হয়েছে। শিক্ষার্থীদের নিজস্ব ব্যাংক একাউন্টে বৃত্তির টাকা পাঠানো হয়েছে।

আরো পড়ুন: ৪১তম বিসিএস: নন-ক্যাডারের পদ সংখ্যা কত?

বৃত্তি-সংশ্লিষ্ট যেকেনো সমস্যায় শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বৃত্তি শাখায় যোগাযোগ করতে বলেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় সূত্রে জানা যায়, মেধায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রতি মাসে ৬৫০ টাকা হারে ১২ মাসে (এককালীন) ৭ হাজার ৮০০ টাকা পাবেন। অর্থাৎ ৫৯৪ শিক্ষার্থীকে মোট ৪৬ লাখ ৩৩ হাজার ২০০ টাকার মেধাবৃত্তি দেয়া হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘বৃত্তি নীতিমালা-২০১৩’ অনুযায়ী মেধাবৃত্তি প্রাপ্তির জন্য প্রতিটি বিভাগের প্রতি শিক্ষাবর্ষ থেকে সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী তিন শিক্ষার্থীকে মনোনীত করা হয় এবং অবৈতনিকে প্রতিটি বিভাগের প্রতি শিক্ষাবর্ষের ১০ শতাংশ শিক্ষার্থীকে মনোনীত করা হয়।

ওহিদুজ্জামান বলেন, ‘মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের এককালীন অর্থ প্রদান করা হবে৷ এর আগে শিক্ষার্থীদের প্রতি মাসে ৪০০ টাকা হারে বৃত্তি দেয়া হতো। এবছর থেকে এটি ৬৫০ টাকা করা হয়েছে। অবৈতনিক বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এক বছর বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবেন৷’

২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের জন্য মেধা ও অবৈতনিক বৃত্তি চালু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। চালুর পর থেকেই প্রতিবছর একটি নির্দিষ্ট হারে শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। ২০২২ সালেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দুই ক্যাটাগরিতে ১ হাজার ৯৩০ শিক্ষার্থীকে প্রায় ৫০ লাখ টাকার বৃত্তি দেয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।