৫০ কোটি টাকা প্রণোদনা চান কিন্ডারগার্টেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক | ২৭ এপ্রিল, ২০২০

করোনা ভাইরাস সংক্রমণ রোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এই অবস্থায় টিউশন ফি তুলতে পারছে না দেশের ৪০ হাজারেরও বেশি কিন্ডারগার্টেন স্কুল। এ পরিস্থিতিতে বন্ধ হয়ে আছে কিন্ডারগার্টেন স্কুলগুলোর শিক্ষকদের বেতন। শিক্ষকদের পক্ষে সরকারের কাছে ৫০ কোটি টাকার প্রণোদনা বা আর্থিক অনুদান দাবি করেছেনবাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন নেতৃবৃন্দ। সোমবার (২৭ এপ্রিল) দৈনিক শিক্ষাডটকমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানান সংগঠনের নেতারা।

সংগঠনটির চেয়ারম্যান মনোয়ারা ভূঁইয়া ও মহাসচিব মো. মিজানুর রহমান।স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সম্পূূর্ণ বেসরকারি উদ্যেগে নিজস্ব অর্থায়নে পরিচালিত সারাদেশে ৪০ হাজারের বেশি কিন্ডারগার্টেন স্কুল রয়েছে। তারা দাবি করেন, এসব স্কুলে লেখাপড়া করছে প্রায় ১ কোটিরও বেশি শিক্ষার্থী। শিক্ষক কর্মচারী রয়েছে প্রায় ৬ লাখ। দেশের প্রাথমিক শিক্ষার প্রায় শতকরা ৩০ভাগ চাহিদা এ স্কুলগুলো পূরণ করে থাকে বলেও দাবি করেন তারা। করোনা ভাইরাসের কারণে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এ কারণে বন্ধ রয়েছে শিক্ষার্থীদের বেতন আদায়। শিক্ষার্থীদের মাসিক বেতনের ওপর নির্ভর করেই শিক্ষকদের বেতন ও বাড়িভাড়া পরিশোধ করতে হয়। এছাড়া শিক্ষকগণ প্রাইভেট পড়িয়ে যে আয় করতেন সেটাও পুরোপুরি বন্ধ। এ পরিস্থিতিতে কষ্টে পড়ে গেছেন কিন্ডারগার্টেন শিক্ষক ও কর্মচারীরা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকার সাধারণদের ত্রাণ বা প্রণোদনা দিচ্ছেন। শিক্ষকরা সম্মানের কথা চিন্তা করে ত্রাণের জন্য রাস্তায়ও দাঁড়াতে পারে না আবার অনটনও সহ্য করতে পারেন না। করোনার কারণে যদি সেপ্টম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে তাহলে কিন্ডারগার্টেন স্কুল শিক্ষক কর্মচারীদের কোন উপায় থাকবে না। এ অবস্থা চলতে থাকলে দেশের প্রায় ৮০ শতাংশ কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে যাবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষকরা কখনো সরকারের কাছে বেতন ভাতার জন্য আবেদন করেনি। এ সকল স্কুলগুলো যদি না থাকতো তাহলে সরকারকে আরো ২৫ থেকে ৩০ হাজার বিদ্যালয় স্থাপন করে প্রতি মাসে শিক্ষক বেতন বাবৎ কোটি কোটি টাকা ব্যয় করতে হতো। সেদিক থেকে আমরা সরকারের বিরাট রাজস্ব ব্যয় কমিয়ে দিয়েছি। বর্তমান পেক্ষাপটে এ প্রতিষ্ঠানগুলো টিকিয়ে রাখার স্বার্থে প্রধানমন্ত্রীর ঘোষিত ১০০ হাজার কোটি টাকার প্রণোদনা থেকে আমাদের জন্য ৫০ কোটি টাকার প্রণোদনা বা আর্থিক অনুদান দেয়ার দাবি জানাচ্ছি। রমজান মাস চলছে। সামনে ঈদুল ফিতর। কিন্ডারগার্টেন শিক্ষকদের নিশ্চিন্তে রোজা ও ঈদ উদ্যাপনের জন্য এই প্রণোদনা একান্ত জরুরি বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।


Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।