৪১তম বিসিএসে বাড়ছে ৩৭০ পদ

৪৫তম বিসিএসের প্রিলি

৪১তম বিসিএসে পাঁচ ক্যাডারে পদ সংখ্যা ৬৭টি থেকে বাড়িয়ে ৪৩৭টি করার সিদ্ধান্ত হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে একটি চিঠি সরকারি কর্ম কমিশনে (পিএসসি) পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

৪১তম বিসিএসে বিভিন্ন পদে দুই হাজার ১৩৫ জন ক্যাডার নিয়োগ দেওয়ার কথা বলা হলেও এখন তা বেড়ে দাঁড়াবে দুই হাজার ৫০৫ জন।

আরো পড়ুন: ৪৫তম বিসিএস প্রিলিমিনারির পরীক্ষা মে মাসে

নাম না প্রকাশ করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ৪১তম বিসিএসে এখন পর্যন্ত ৩৭০টি পদ বাড়ছে। এর মধ্যে সহকারী ডেন্টাল সার্জন ৩০ জনের জায়গায় ১৪১ জন; পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জনের স্থলে ১৬৯ জন। বন ক্যাডারে পদসংখ্যা বেড়ে হয়েছে ১৬টি, মৎস্য ক্যাডারে বেড়ে হয়েছে ৩৩টি, রেলওয়েতে পদ বেড়ে হয়েছে ১১টি।

২০২২ সালের ডিসেম্বরে ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হয়ে এখনও চলছে। ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। ২০২১ সালের ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সবচেয়ে বেশি ৯১৫ জন ক্যাডার নেওয়া হবে শিক্ষায়। প্রশাসন ক্যাডারে ৩২৩ জন এবং পুলিশে নেওয়া হবে ১০০ জন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।