৩০ এপ্রিলের মধ্যে প্রাথমিকের যেসব কাজ করতে হবে

৩০ এপ্রিলের মধ্যে প্রাথমিকের যেসব কাজ

ডেস্ক,২৫ এপ্রিল ২০২৩: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়নে তথ্য হালনাগাদের কাজ শুরু হয়েছে। আগামী ৩০ এপ্রিলের মধ্যে ২০২৩ খ্রিষ্টাব্দের সব শ্রেণির শিক্ষার্থীদের তথ্য হালনাগাদ করতে হবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের।

৩০ এপ্রিলের মধ্যে প্রাথমিকের যেসব কাজ করতে হবে

প্রকল্প পরিচালকের অতিরিক্ত দায়িত্বে থাকা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আশরাফুজ্জামান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়ন প্রকল্পের অধীনে শিক্ষার্থীদের অনলাইনে তথ্য সংগ্রহ ও সফটওয়্যার অপারেশন বিষয়ক প্রশিক্ষণ যেসব উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সম্পন্ন হয়েছে, ওইসব উপজেলার সব বিদ্যালয় এবং চলমান বিভাগগুলোর প্রশিক্ষণ কার্যক্রম শেষ হলে মাইগ্রেটকৃত উপবৃত্তির ডাটা প্রকল্পের সফটওয়্যারে হালনাগাদ করতে হবে। এ কার্যক্রম সম্পন্ন হলে সব শিক্ষার্থীকে ইউনিক আইডি প্রদান করা হবে।

আরো পড়ুন: প্রাথ‌মিক প্রধান শিক্ষক‌দের ১০ম গ্রেড দাবীর সা‌থে সহমত প্রকাশ কর‌লেন প্রাথ‌মিক ও গণ‌শিক্ষামন্ত্রণাল‌য়ে অ‌তি‌রিক্ত স‌চিব

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো চিঠিতে ডাটা হালনাগাদের প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে। এতে বলা হয়েছে, সহকারী ও প্রধান শিক্ষকের আইপিএমআইএসের আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে নির্ধারিত লিংকে (crvs.dpe.gov.bd) লগইন করতে হবে। বাম পাশে ড্যাসবোর্ডের শিক্ষার্থী ম্যানেজমেন্ট এ গিয়ে আনফেরিফাইড এ ক্লিক করতে হবে। নির্দিষ্ট বিদ্যালয়ের শিক্ষার্থীদের তথ্য প্রদর্শন করবে এবং ডানপাশে এন্ট্রিতে ক্লিক করে পর্যায়ক্রমে ২০২৩ খ্রিষ্টাব্দের শিক্ষার্থীদের তথ্য হালনাগাদ করতে হবে। ৪ থেকে ৩০ এপ্রিলের মধ্যে ২০২৩ খ্রিষ্টাব্দের সব শ্রেণির শিক্ষার্থীর তথ্য হালনাগাদ করার জন্য বলা হয়েছে শিক্ষকদের।

প্রাথমিক শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম ২০২১ মুক্তপাঠ প্রশিক্ষণ
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) প্রশিক্ষণ গ্রহণ করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। এছাড়া ৩০ এপ্রিল তারিখের মধ্যে প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের এই প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ৩ মার্চ ২০২৩ খ্রি. তারিখের মধ্যে এই প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দিয়েছিলো প্রাথমিক অধিদপ্তর। তবে এ সময় বাড়ানো হয়েছে।

পুনঃ নির্ধারিত সময় অনুসারে ৩০ এপ্রিল তারিখের মধ্যে প্রাথমিকের শিক্ষক ও অধিদপ্তরের কর্মকর্তাগণকে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।প্রাথমিক অধিদপ্তরে ১১ এপ্রিল তারিখে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে, জাতীয় শিক্ষাক্রম ২০২১ এর প্রশিক্ষণ গ্রহনের নির্দেশ দেওয়া হয়েছে। সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নির্ধারিত সময়ের মধ্যে প্রশিক্ষণ গ্রহণ করে অনলাইনে সার্টিফিকেট (সনদ) ডাউনলোড করতে হবে।

উল্লেখ্য, প্রাথমিক পর্যায়ের জন্য প্রণীত জাতীয় শিক্ষাক্রম, ২০২২ সালের ২৩ মার্চ তারিখে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি কর্তৃক অনুমোদিত হয়।এই শিক্ষাক্রমের ধারণার ব্যাপক বিস্তরণের জন্য অনলাইন ও অফলাইনে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। এর ধারাবাহিকতায় অনলাইনে জাতীয় শিক্ষাক্রমের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এছাড়া বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি (এপিএসসি) ২০২২ এর তথ্য সংগ্রহ ফরম পূরণ করতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।