১ ডিসেম্বর থেকে বন্ধ হবে জিমেইল অ্যাকাউন্ট, সচল রাখতে যা করবেন

Image

জিমেইল খুবই গুরুত্বপূর্ণ একটি অ্যাপ। অফিস থেকে শুরু করে স্কুল প্রায় সব ক্ষেত্রেই এটি ব্যবহার করা হয়। এর মাধ্যমে কোনো মেসেজ, ডকুমেন্ট, ফাইল ইত্যাদি খুব সহজেই বিশ্বের নানা প্রান্তে পাঠানো যায়। তবে হাজার হাজার গুগল অ্যাকাউন্ট বন্ধ করতে চলেছে গুগল। তাদের সেই অ্যাকাউন্ট ১ ডিসেম্বর থেকে মুছে ফেলা হবে। তার আগে ইউজারদের সতর্ক করতে বিশ্বজুড়ে লাখ লাখ ইউজারদের ইমেইল পাঠাতে শুরু করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট।

সংস্থা জানিয়েছে, জারি করা শর্ত না মেনে চললে ইউজারের গুগল অ্যাকাউন্ট পুরোপুরি ডিলিট করে দেওয়া হবে। গ্রাহকদের পাঠানো ই-মেইলে জিমেইল কর্তৃপক্ষ তথা গুগল জানিয়েছে, যে সব ব্যবহারকারী গত দুই বছর ধরে জিমেইলে সক্রিয় ছিলেন না, জিমেইলের পক্ষ থেকে এমন মেল আসার পরে লাখ লাখ ব্যবহারকারীর মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। অনেকেই জানেন না, জিমেইল এবং অন্যান্য অনেক অ্যাকাউন্ট গুগল অ্যাকাউন্টের সাহায্যে ব্যবহার করা যায়।

আপনার জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলা হলে, সেই অন্যান্য পরিষেবাগুলোও ব্যবহার করতে পারবেন না। আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার আগে, গুগল আপনাকে ইমেলের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য দেবে, যাতে আপনি চাইলে আপনার অ্যাকাউন্টটিকে বাঁচিয়ে রাখতে পারবেন। আপনি যদি এসব কাজ করেন, তবে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলা হবে না। গত ২ বছর ধরে আপনার গুগল অ্যাকাউন্ট ব্যবহার না করে থাকেন, তবে আপনি এটি আবার এখন সক্রিয় করে নিতে পারবেন।

অ্যাকাউন্ট চালু রাখতে যা করতে হবে

অ্যাকাউন্ট চালু রাখার সবচেয়ে সহজ উপায় হল-প্রতি দুই বছরে অন্তত একবার সাইন ইন করা। গুগল অ্যাকাউন্টে সাইন–ইন করা থাকলে সেগুলোকে সক্রিয় ভাবা হয়। এ ছাড়া সাইন ইনের পর অ্যাকাউন্ট ডিলিট হওয়া বন্ধ করতে যেসব পদক্ষেপ নেওয়া যায়–
১. কোনো ইমেইল পড়া বা সেন্ড করা।
২. গুগল ড্রাইভ ব্যবহার করা।
৩. ওই অ্যাকাউন্ট দিয়ে ইউটিউব ভিডিও দেখা।
৪. গুগল প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড করা।
৫. গুগল সার্চ ব্যবহার করা।
৬. গুগলের সাইনইন ব্যবহার করে থার্ড পার্টি অ্যাপ বা সেবায় সাইন ইন করা।

এ ছাড়া যেসব অ্যাকাউন্টে গুগলের সাবস্ক্রিপশন কেনা রয়েছে, সেগুলো সক্রিয় হিসেবে বিবেচনা করবে এই প্ল্যাটফর্ম। আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্ট থেকে কোনো প্রোডাক্ট বা পরিষেবা কিনে থাকেন, তাহলে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলা হবে না। যে অ্যাকাউন্ট থেকে ইউটিউব ভিডিও পোস্ট করা হয়েছে, সেগুলোও নিরাপদ থাকবে। আপনি যদি আপনার অ্যাকাউন্টটি আপনার বাচ্চার অ্যাকাউন্টের সঙ্গে লিংক করে থাকেন, তবে তা কোনোভাবে মুছে ফেলবে না গুগল।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।