১২ লাখ শিক্ষার্থীর অপেক্ষা শেষ হচ্ছে কয়েক মুহূর্ত পরই

Image

ডেস্ক: ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা দেওয়া প্রায় ১২ লাখ শিক্ষার্থীর অপেক্ষা শেষ হচ্ছে আর কয়েক মুহূর্ত পরেই। পরীক্ষার ফলাফল আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশ করা হবে। বেলা সাড়ে ১১টা থেকে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফল দেখা যাবে। এ ছাড়া এসএমসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এর আগে প্রধানমন্ত্রী ফলাফল ঘোষণার পর ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে।

দুপুর সাড়ে ১২টায় ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রাজধানীর সেগুনবাগিচাস্থ আর্ন্তজাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

আরো পড়ুন: এইচএসসির ফল জানবেন যেভাবে

২০২২ সালে ১২ লাখ তিন হাজার ৪০৭ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেন। দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হয়। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। মাদ্রাসা শিক্ষাবোর্ডের আলিম পরীক্ষায় দুই হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯৪ হাজার ৭৬৩ জন ৪৪৮টি কেন্দ্র পরীক্ষায় অংশ নেয়। কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার্থী ছিল এক লাখ ২২ হাজার ৯৩১।

ইতিমধ্যে ফলাফল প্রকাশের বিষয়ে অফিস আদেশ জারি করেছে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়কারী ঢাকা শিক্ষা বোর্ড। জানা গেছে, ফল পুনর্নিরীক্ষার আবেদন শুরু হবে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি)। ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। ফলাফল প্রকাশ হওয়ার পর একযোগে কলেজে, পরীক্ষার কেন্দ্রে, শিক্ষাবোর্ডের নিজস্ব ওয়েবসাইট ব্যবহার করে ফলাফল দেখা যাবে।

ঢাকা শিক্ষা বোর্ডের ফলাফল দেখতে ওয়েবসাইটের (www.dhakaeducationboardresults.gov.bd) রেজাল্ট কর্নারে ক্লিক করে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। ওয়েবসাইটে রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমেও রেজাল্ট ডাউনলোড করা যাবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।