স্থানীয়-রাবি শিক্ষার্থী সংঘর্ষ: পুলিশের মামলায় অজ্ঞাত আসামি ৩০০

Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে শনিবার স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় মামলা করেছে পুলিশ।

মতিহার থানায় রোববার রাতে এ মামলা করা হয় বলে জানিয়েছেন রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার রফিকুল আলম।

আরো পড়ুন:সুলতানস ডাইনের কাচ্চিতে কুকুর-বিড়ালের মাংস পায়নি ভোক্তা অধিকার

তিনি বলেন, সরকারি কাজে বাধার দেয়ার অভিযোগ পুলিশ বাদী হয়ে এ মামলা করে। এতে ২৫০ থেকে ৩০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। মামলার বাদী হয়েছেন উপপরিদর্শক (এসআই) আমানত।

গত শনিবার বগুড়া থেকে বাসে করে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী। সিটে বসাকে কেন্দ্র করে এক ব্যক্তির সঙ্গে তার বাগবিতণ্ডা হয়। এর জেরে বিনোদপুরে স্থানীয়দের সঙ্গে সংঘর্ষে জড়ান শিক্ষার্থীরা। সংঘর্ষে দুই শতাধিক শিক্ষার্থী আহত হন।

এ সংঘর্ষের জেরে রোববার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ফটকে অবস্থান নেন শিক্ষার্থীরা। সড়কে গাছের গুঁড়ি ফেলে ও আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন তারা। ফলে ওই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরে নাটোরের দিক থেকে আসা যানবাহনগুলো শহরে প্রবেশ করতে বিকল্প পথ হিসেবে বুধপাড়া ফ্লাইওভার হয়ে ঢোকে। আর নগরীর সাহেব বাজারের দিক থেকে কাটাখালীর দিকে আসা ছোট যানবাহনগুলো ফুলতলা বালুরঘাট হয়ে চলাচল করে। এ ছাড়া বাসগুলো শিরোইল বাসস্ট্যান্ড থেকে ছেড়ে ভদ্রা মোড় দিয়ে নতুন বাইপাস হয়ে নাটোরের দিকে যায়।

সংঘর্ষের পর থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর ও কাজলা ফটকে ব্যারিকেড দিয়ে রাখে।
<
স্থানীয়দের নামে রাবির মামলা, অনশনে ৮ শিক্ষার্থী

রাবি শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের হামলার ঘটনায় সাত দফা দাবিতে আমরণ অনশন শুরু করেন বিশ্ববিদ্যালয়ের আট শিক্ষার্থী।

রোববার বিকেল ৫টা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনের সামনে অনশন শুরু করেন তারা। একই দিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর আব্দুস সালাম বাদী হয়ে মতিহার থানায় মামলা করেন।

অনশনকারী শিক্ষার্থীদের দাবিগুলো হলো সংঘর্ষের ঘটনার জন্য প্রক্টরের পদত্যাগ ও প্রশাসনের জবাবদিহি, ঘটনায় জড়িতদের শনাক্ত করে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার, আহত শিক্ষার্থীদের চিকিৎসার ভার প্রশাসনের বহন, বিশ্ববিদ্যালয়কে শতভাগ আবাসিক করা ও এ বিষয়ে ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত জানানো, পাসকার্ড ছাড়া বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করা, ক্যাম্পাসের রিকশা ভাড়া, ডাইনিং ও খাবার হোটেলগুলোতে খাবারের দাম নির্ধারণ ও মান নিশ্চিতকরণ, রাবি রেলওয়ে স্টেশন ফের চালু করা।

রেললাইনে রাবি শিক্ষার্থীদের আগুন, ট্রেন চলাচল বন্ধ

স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের ঘটনার জেরে রাবির বিক্ষুব্ধ শিক্ষার্থীদের একটি অংশ রেললাইনের ওপর টায়ার ও টিউবে আগুন জ্বালিয়ে বিক্ষোভ শুরু করেন। এ কারণে রাজশাহী-ঢাকা রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ সংলগ্ন রেললাইনে রোববার রাত ৮টার দিকে আগুন জ্বালিয়ে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের একজন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর গুলি চালানো হয়েছে। আমাদের শতাধিক ভাই আহত হয়ে মেডিক্যালে ভর্তি আছেন, কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন নীরব ভূমিকা পালন করছে। গত শনিবারের ঘটনায় আমরা প্রশাসনের কাউকেই পাশে পাইনি। প্রক্টরের পদ কেন রাখা হয়েছে? পুলিশকে শিক্ষার্থীদের ওপর গুলি করার হুকুম কে দিয়েছে?’

ওই সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের পদত্যাগের দাবি জানান শিক্ষার্থীরা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।