স্কুল ভবন নির্মাণকাজে দুর্নীতি : হাতেনাতে ধরলেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

নিম্নমানের ইট-সুরকি ব্যবহার করা হচ্ছিল স্কুল   নির্মাণে, এমন অভিযোগ পেয়ে সরেজমিন পরিদর্শনে যান স্থানীয় সংসদ সদস্য। ইট-সুরকি নিম্নমানের হওয়ায় সেগুলো ফেরত পাঠান তিনি। পাশাপাশি সংশ্লিষ্ট ঠিকাদার ও প্রকৌশলীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

এমন ঘটনা ঘটেছে নাটোরের সিংড়ায়। নিজ নির্বাচনী এলাকায় সরকারি স্কুলে নির্মাণকাজে দুর্নীতি হাতেনাতে ধরেন স্থানীয় সংসদ সদস্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ কয়েকটি ছবি পোস্ট করেন প্রতিমন্ত্রী নিজেই। ভবন নির্মাণের জন্য আনা ইট আর সুরকিগুলো প্রতিমন্ত্রী পরীক্ষা করলেন নিজ হাতে। আর নিম্নমানের প্রমাণ পাওয়ার পর সেগুলো ফেরতও পাঠালেন। পাশাপাশি সংশ্লিষ্ট ঠিকাদার ও প্রকৌশলীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

নিজের ভেরিফাইড ফেসবুক পেজে প্রতিমন্ত্রী লিখেছেন, ‘সিংড়া দমদমা পাইলট স্কুল অ্যান্ড কলেজের নতুন ভবন নির্মাণে নিম্নমানের ইট ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে পরিদর্শনপূর্বক ইটের মান খারাপ প্রমাণিত হওয়ায়, সংশ্লিষ্ট ঠিকাদার এবং ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি নিম্নমানের মালামাল ফেরত পাঠানো হয়েছে।’

কোথাও দুর্নীতির প্রমাণ পেলে রুখে দাঁড়ানোর আহ্বান জানান পলক। তিনি লেখেন, ‘নাগরিকের সচেতন এবং সক্রিয় অংশগ্রহণই পারে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে। সিংড়া উপজেলার যেকোনো প্রান্তে দেশরত্ন শেখ হাসিনার উন্নয়ন কর্মকাণ্ডে কোনো ধরনের অনিয়ম লক্ষ্য করলে অবহেলা না করে প্রতিবাদ করুন।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে খবরটি বেশ সাড়া ফেলে। অনেকেই প্রতিমন্ত্রীর এমন উদ্যোগের প্রশংসা করেন। দায়ীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানিয়েছেন তারা। পুলিশ কর্মকর্তা সালেহ ইমরান প্রতিমন্ত্রীর পোস্টটি শেয়ার করে ইংরেজিতে লেখেন, ‘রিয়েলি হি ইজ এ মডেল অফ পাবলিক রিপ্রেজেনটেটিভ।’

সিংড়া দমদমা পাইলট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম আনু জানান, নিম্ন মানের ইট ও খোয়া ফেলার পরই ঠিকাদারি প্রতিষ্ঠানকে তা অপসারণ করতে বলা হয়। রবিবার আইসিটি প্রতিমন্ত্রী ও ইউএনও স্কুল পরিদর্শন করে নিম্ন মানের সামগ্রী অপসারণের জন্য নির্দেশ দিয়েছেন। পাবনার ঠিকাদার বাদশা মিয়াকেও এ বিষয়ে সতর্ক করা হয়েছে।

ইউএনও  মোহাম্মদ নাজমুল আহসান বলেন, অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থল পরিদর্শন করে সকল নিম্ন মানের মালামাল সরিয়ে নেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।