সৌদি আরবের পাঠ্যবইতে পরিবর্তন, শান্তি ও সহিষ্ণুতার বার্তা

Image

সৌদি আরবের পাঠ্যবইতে পরিবর্তন আসছে। গত কয়েক বছর ধরেই গবেষকরা দেশটির পাঠ্যবইগুলোতে নারী-পুরুষের ভূমিকা থেকে শুরু করে শান্তি ও সহিষ্ণুতার বার্তা সংক্রান্ত বিষয়গুলোতে ধারাবাহিক ভাবে কিছুটা উদারতার ইঙ্গিত পাচ্ছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে কূটনীতিক সম্পর্ক সৃষ্টির সম্ভাবনা, ইহুদি ও খ্রিষ্ট ধর্মের অনুসারীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি, ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে অব্যাহত সংঘাতসহ কিছু জটিল ও সংবেদনশীল বিষয়ে সৌদি পাঠ্যপুস্তকের বর্ণনার পরিবর্তন সবার মনোযোগ আকৃষ্ট করতে সক্ষম হয়েছে।

গত মাসে ইসরায়েল ও লন্ডনভিত্তিক ইনস্টিটিউট ফর মনিটরিং পিস অ্যান্ড কালচারাল টলারেন্স ইন স্কুল এডুকেশন (ইমপ্যাক্ট-এসই) প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়, সৌদি পাঠ্যপুস্তকের সর্বশেষ সংস্করণগুলোতে ইহুদি ও খ্রিষ্টানদের সম্পর্ককে নেতিবাচক হিসেবে উপস্থাপন করার প্রচলিত ধারা থেকে বের হয়ে এসেছে কর্তৃপক্ষ। সাম্প্রতিক বছরগুলোতে ধারাবাহিকভাবে এই পরিবর্তন আনা হয়েছে। বিশ্বজুড়ে পাঠ্যবইতে ইহুদি ধর্মাবলম্বী ও ইসরায়েলকে কীভাবে উপস্থাপন করা হয়, তা পর্যবেক্ষণ করে ইমপ্যাক্ট-এসই।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যেসব বিষয়গুলো পাঠ্যপুস্তক থেকে তুলে নেওয়া হয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘খ্রিষ্টান ও ইহুদিরা ইসলামের শত্রু’ এমন ইঙ্গিতপূর্ণ বর্ণনা, অথবা ‘তাওরাত ও ইঞ্জিল শরীফকে বিকৃত করার অভিযোগে ইহুদি ও খ্রিষ্টানদের সমালোচনামূলক’ লেখা।

ইমপ্যাক্ট-এসই’র পাওয়া তথ্যে দেখা গেছে, ইসরায়েল ও ফিলিস্তিন বিষয়ে বর্ণনায় পরিবর্তন আনা হয়েছে, কিন্তু এখনো ইসরায়েলকে পূর্ণ গ্রহণযোগ্যতা দেওয়া হয়নি। ‘ইসরায়েলি শত্রু’ কিংবা ‘ইহুদি শত্রু’র মতো নেতিবাচক শব্দের পরিবর্তে ‘ইসরায়েলি দখলদারিত্ব’ অথবা ‘ইসরায়েলি দখলদারি সেনা’ ব্যবহার করা হয়েছে। কিছু বইতে ইসরায়েলকে মানচিত্র থেকে মুছে দেওয়ার প্রচলিত ধারা এখনো অব্যাহত রয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।