সৈয়দপুরকে শতভাগ মিড ডে মিল উপজেলা ঘোষণা

আনুষ্ঠানিকভাবে শতভাগ ‘মিড ডে মিল’ উপজেলা ঘোষণা দেওয়া হলো নীলফামারীর সৈয়দপুর উপজেলাকে।

বৃহস্পতিবার রাতে সৈয়দপুর শহরের সার্বডিনেট কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স বিতরণের মাধ্যমে ওই ঘোষণা দেন প্রাথমিক ও গণশিক্ষা বিষয়কমন্ত্রী মোস্তাফিজার রহমান ফিজার।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সরকার মোঃ কবির উদ্দিন ইউনুসের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওনক জাহান।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মুসা, সহকারী পুলিশ সুপার জিয়াউর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দিলিপ কুমার বণিক, সৈয়দপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাকির হোসেন বাদল, উপজেলা শিক্ষা কর্মকর্তা আহসান হাবিব, রেলওয় শ্রমিকলীগ কারখানা শাখার সাধারণ সম্পাদক মোকছেদুল মোমিন বক্তব্য দেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী মোস্তাফিজার রহমান বলেন, ইচ্ছে করলেই সব করা সম্ভব। সেটা হয়েছে সৈয়দপুরে। স্কুল ফিডিং চালু না থাকলেও সৈয়দপুরের মানুষ নিজেরা করে দেখিয়েছে কীভাবে শিক্ষার্থীদের ধরে রাখা যায়।

চমৎকার উদ্যোগ জানিয়ে মন্ত্রী বলেন, সৈয়দপুরকে অনুকরণ করে গোটা দেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ঝরে পড়া হ্রাসসহ শতভাগ উপস্থিতি নিশ্চিতকরণে মন্ত্রণালয় দ্রুত কাজ শুরু করবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা আহসান হাবিব বলেন, গেল ৪-৫ মাস ধরে আমরা অভিভাবক, এসএমসি, শিক্ষক, উপজেলা পরিষদ, প্রশাসন ও শিক্ষা বিভাগ কর্মসূচি চালুকরণে কাজ শুরু করি। এর ফলও পাই। স্থানীয় উদ্যোগে শিক্ষার্থীদের বিনামূল্যে টিফিন বক্স বিতরণ শুরু হয় এবং বাড়ি থেকে রান্না করা খাবার স্কুলে নিয়ে এসে টিফিনের সময় খেয়ে বিদ্যালয়ে উপস্থিত থাকে শিক্ষার্থীরা।

উপজেলার ৭৪টি স্কুলের মধ্যে মাত্র একটি বিদ্যালয় বাকি ছিল কর্মসূচির আওতায়। সেটিতে টিফিন বক্স বিতরণ করে শতভাগ ‘মিড ডে মিল’ উপজেলা হিসেবে ঘোষণা দিলেন মাননীয় মন্ত্রী।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দিলীপ কুমার বণিক জানান, শিক্ষার্থী ঝরে পড়া হ্রাস, পড়াশোনায় মনোযোগ বাড়ানো, শতভাগ উপস্থিতি নিশ্চিতকরণে জেলা ও উপজেলা প্রশাসন, প্রাথমিক শিক্ষা বিভাগ মিড ডে মিল কর্মসূচি শুরু করে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।