সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে (পর্ব-৫)

এস কে দাসঃ

SEO ট্র্যাফিক – গুগলে বা অন্য যে কনো সার্চ ইঞ্জিন গুলতে ঘুরতে ঘুরতে কনো কিছু খুঁজতে খুঁজতে আপনার পেলে সেখান থেকে সাইট ভিসিট করা।

তাহলে যেহুতু আমরা শিখতে এসেছি SEO তাই আমাদের মুল উদ্দেশ্য ও লক্ষ থাকবে জেনো সার্চ ইঞ্জিন গুলো থেকেই আমাদের ইউসার রা আমাদের সাইটে আসে। এটা কেন বেশী ইম্পরট্যান্ট? কারন – একটি সাইট কেউ ৬/৮ মাসের জন্য করে না। অথবা ১বছর ও কম যদি আপনি প্রফেশনাল কনো সাইট করতে চান, তাই অনলাইন অথবা অফলাইন মার্কেটিং করা নিশ্চয়ই সারা বছর সম্ভব নয়। তাই নয় কি? ধরেন আপনার একটি সাইট খুলেছেন টার্গেট করলেন ২ বছর চালাবেন। এই ২ বছর কি শুধু মার্কেটিং করে সাইটে ভিসিটর আনতে পারবেন? পারবেন যদি আপনার প্রচুর টাকা পয়সা থাকে। আর যদি না থাকে তাহলে আপনাকে নির্ভরশীল হতে হবে কিসের উপরে? SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপরে। কারন এটাই একমাত্র ভরসা যেখানে আপনি যদি খুব ভালো করে একবার ঠিক মত SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে পারেন তখন যে কনো কিছু সার্চ করলেই একজন সাধারণ ব্যবহারকারী আপনার সাইটের লিংক পেয়ে যাবে। তাই ভিসিটর বাড়ানোর ঝামেলা আর নেই।

সার্চ ইঞ্জিন গুলো প্রতিটা সাইটের পেজ র‍্যাংক ভিক্তিতে সার্চ ইঞ্জিনের BOT পাঠায় প্রতিটা সাইট কে ক্রলিং করতে। এখানে বট বলতে অনেকটা বুঝায় যে এটা সার্চ ইঞ্জিন গুলোর অটোমেটিক সিস্টেম। এই সিস্টেম এর কাজ হল নতুন পুরনো সাইট গুলতে ঘুরে ঘুরে দরকারি ও কাজের সাইটের লিংক গুলো keyword বা meta tag গুলো গুগল বা যে কনো সার্চ ইঞ্জিনের ডাটাবেসে যুক্ত করা। তারা মূলত চিনে থাকে আপনার সাইটের keyword বা meta tag গুলো কে।

এই ক্রুলিং সাধারণত হয়ে থাকে পেজ রাংক, সাইট লিংক, সাইটের মেয়াদ, সাইটের ভিসিটর এর উপরে ভিক্তি করে আপনার সাইটে গুগলের ক্রুলার ক্রুল করে আপনার keyword বা meta tag লিংক গুলো নিতে আসবে।

অনেক সময় একদম নতুন সাইট ও দেখবেন সার্চ ইঞ্জিনে সার্চ করলে প্রথম পাতায় দেখা যাবে সেটার কারন এই ক্রুলিং এর জন্য ই হয়ে থাকে। কারন অনেক সাইটে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন না করা থাকলেও এই ক্রুলিং এর জন্য সার্চ করলে সার্চ রেসাল্ট এ দেখা যায় । তাই এই জন্য ই মূলত Sitemap এর ব্যবহার হয়ে থাকে।

এ ছারাও আপনার সাইট টিকে গুগলে ক্রলিং করবে কিনা সেটা ডিপেন্ড করবে আপনার পুরো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সিস্টেম এর উপরে নির্ভর করে। সেটা আমরা শিখতে শুরু করেছি। আসলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটা ব্যপারের সাথে আরেকটা ব্যপার খুব বেশী যুক্ত থাকে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।