সরকারি ব্যয় কমাতে নির্দেশনা জারি

Image
আবারও সরকারি ব্যয় কমানোর নির্দেশনা জারি করা হয়েছে। ‘সি’ ক্যাটাগরির প্রকল্পে অর্থছাড় স্থগিতের নির্দেশ দিয়ে চতুর্থ দফায় এই নির্দেশনা জারি করা হয়েছে। এবারও এই নির্দেশনায় সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন বাজেটে সব ধরনের যানবাহন (মোটরযান, জলযান, আকাশযান) কেনা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আরো পড়ুন:প্রাথমিক শিক্ষকদের আন্তঃজেলা বদলি শুরু আজ

রোববার (১২ মার্চ) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব মোহাম্মদ আনিসুজ্জামান স্বাক্ষরিত এক পরিপত্রে এ বিষয়ে জানানো হয়েছে। এ ছাড়া এই সংক্রান্ত পরিপত্র সব মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। এর আগে ২০২২ সালের ৩ জুলাই, ২১ জুলাই ও ১৩ ডিসেম্বর সরকারি ব্যয় কমানোতে পরিপত্র জারি করা হয়েছিল।

নতুন পরিপত্রে, আগের মতোই ২০২২-২৩ অর্থবছরে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানে সব ধরনের যানবাহন কেনা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

একই সঙ্গে নতুন আদেশে এ, বি এবং সি সব ক্যাটাগরির প্রকল্পের ক্ষেত্রে এটি কার্যকর হবে। নতুন এই নির্দেশনায় আপ্যায়ন-ভ্রমণ ব্যয়, মনিহারি খাতে বরাদ্দ দেওয়া অর্থের ৫০ শতাংশ ব্যয় করার নির্দেশ দেওয়া হয়েছে।

পরিচালন ও উন্নয়ন বরাদ্দ কীভাবে ব্যয় করা যাবে, তা নতুন নির্দেশনায় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।