সরকারি কর্মকর্তাদের ঢাবিতে মাস্টার্স বাধ্যতামূলক

Image

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,১৩ অক্টোবর ২২ । সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে বাধ্যতামূলক দেড় বছরের প্রফেশনাল মাস্টার্স করতে হবে। সরকারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের একটি সমঝোতার আওতায় এই কার্যক্রম পরিচালিত হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়।
বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারণী সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেটের সভায় বিষয়টি চূড়ান্ত করা হলে এর বাস্তবায়ন শুরু হবে বলে জানিয়েছেন ঢাবির একাডেমিক কাউন্সিলের সদস্য ফার্মেসি অনুষদের ডিন সীতেশ চন্দ্র বাছার।

সরকারি কর্মকর্তাদের ঢাবিতে বাধ্যতামূলক মাস্টার্স করার বিষয়ে সমকালকে তিনি বলেন, সরকারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সমঝোতা হয়েছে। এর আওতায় সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ঢাবির সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগে বাধ্যতামূলক মাস্টার্স করতে হবে।

তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ বেশিরভাগ বিদেশে কূটনীতির সঙ্গে সম্পর্কিত। তাই যাঁরা মেডিকেল, ফার্মেসি, বাংলা বা ইংরেজি থেকে পাস করে সেখানে যাচ্ছেন, তাঁদের মৌলিক পড়ালেখা কূটনৈতিক বিষয় সংশ্লিষ্ট নয়। এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চুক্তির আওতায় নতুন ক্যাডারদের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বাধ্যতামূলক দেড় বছরের প্রফেশনাল মাস্টার্স কোর্স করতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।