শূন্যপদের চাহিদা অনুযায়ী মিলবে এনটিআরসিএর সনদ

চতুর্থ গণবিজ্ঞপ্তি:

শিক্ষাবার্তা ডেস্কঃ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। লিখিত পরীক্ষায় পাস করলেও নিবন্ধন সনদ পাওয়া যাবে না। ১৭তম নিবন্ধন থেকে এমন নিয়ম বাস্তবায়ন করতে যাচ্ছে এনটিআরসিএ।

আরো পড়ুন: মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দিচ্ছে সরকার, আবেদন করুন আাজই

প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তার সাথে কথা বলে জানা গেছে, নতুন নিয়ম অনুযায়ী শূন্য পদের চাহিদা অনুযায়ী শিক্ষক নিবন্ধন পরীক্ষার সনদ দেওয়া হবে। প্রাপ্ত শূন্য পদের চেয়ে ২০ শতাংশ বেশি সনদ দেওয়া হবে। এতে করে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ৪০ নম্বর পেয়ে পাসকারীদের সনদ পাওয়ার সুযোগ বন্ধ হচ্ছে।

জানা গেছে, শিক্ষক নিবন্ধন পরীক্ষার লিখিততে পাস নম্বর ৪০। কোনো প্রার্থী ৪০ নম্বর পেলে তাকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হবে। এরপর মৌখিক পরীক্ষার ফলের ভিত্তিতে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। লিখিততে ৪০ নম্বর পেয়ে মৌখিক পরীক্ষায় পাস করলেই নিবন্ধন সনদ দেওয়া হত। তবে ১৭তম নিবন্ধন থেকে এই নিয়মের পরিবর্তন করা হচ্ছে।

এনটিআরসি’র একটি সূত্র জানিয়েছে, তারা গণহারে শিক্ষক নিবন্ধন সনদ দিতে চান না। এতে করে নানা রকম সমস্যা তৈরি হয়। বিশেষ করে সনদধারী বেকার তৈরি হয়। কেননা কম নম্বরধারীরা কোনো প্রতিষ্ঠানে সুপারিশ পান না। এই অবস্থায় বেকার সনদধারী তৈরি না করে যাদের চাকরি পাওয়ার সম্ভাবনা রয়েছে কেবল তাদের সনদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওই সূত্র আরও জানায়, ১৭তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল প্রকাশের পূর্বে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদের চাহিদা সংগ্রহ করা হবে। বিষয় ভিত্তিক শূন্য পদের সংখ্যা বের করে এরপর শিক্ষক নিবন্ধন পরীক্ষার সনদ দেওয়া হবে। কোনো বিষয়ে যদি শূন্য পদ না থাকে তাহলে ওই বিষয়ে কাউকে সনদ নাও দেওয়া হতে পারে।

এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান বলেন, আমরা সবাইকে নিবন্ধন সনদ দিতে চাই না। বিষয় ভিত্তিক শূন্য পদের চাহিদা অনুযায়ী শিক্ষক নিবন্ধনের সনদ দিতে চাই। এর ফলে কেবল পাস করলেই নিবন্ধন সনদ পাওয়া যাবে না।

তিনি আরও বলেন, অনেকেই বলেন, আমরা নাকি নিবন্ধনধারী বেকার তৈরি করি। তাদের এই বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হয়েছে। এখন থেকে যে বিষয়ে যত শূন্য পদ পাওয়া যাবে তার চেয়ে ২০ শতাংশ বেশি নিবন্ধন সনদ দেওয়া হবে। ১৭তম শিক্ষক নিবন্ধন থেকেই এটি কার্যকর করা হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।