শুধু অতিরিক্ত সচিব পদে পদোন্নতি হচ্ছে, সারসংক্ষেপ চূড়ান্ত

ঢাকা: অবশেষে প্রশাসনে আটকে থাকা পদোন্নতির জট খুলেছে। উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব এই তিন স্তরের মধ্যে শুধুমাত্র অতিরিক্ত সচিব পদে পদোন্নতির সারসংক্ষেপ চূড়ান্ত করা হয়েছে। বিদেশ গমনের প্রাক্কালে গতকাল সোমবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী অতিরিক্ত সচিব পদে পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের জন্য প্রস্তুত করা সারসংক্ষেপে স্বাক্ষর করেছেন।

আজ মঙ্গলবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী স্বাক্ষরের পর মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্বাক্ষরের জন্য সারসংক্ষেপ তার বাসায় পাঠানো হয়েছে। মন্ত্রী স্বাক্ষর করলেই প্রধানমন্ত্রীর কাছে এই সারসংক্ষেপ পাঠানো হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য ৮৬ জনের নামের তালিকা সারসংক্ষেপে রয়েছে। তবে প্রধানমন্ত্রীর কাছে গেলে এই তালিকা থেকে কিছু নাম বাদ যেতে পারে; আবার যোগও হতে পারে বলে মনে করা হচ্ছে। যা অতীতে দেখা গেছে। উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব এই তিন ধাপে ইতিপূর্বে পদোন্নতি না পাওয়া কর্মকর্তাদের পুনরায় পদোন্নতি বিবেচনার জন্য গত ১৪ ডিসেম্বর এসএসবি’র বৈঠক বসে। এরপর এজেন্ডা নিষ্পত্তি করতে মোট ১৩টি বৈঠক করতে হয়, যা শেষ হয় ২২ ফেব্রুয়ারি। এর মধ্যে ডিসেম্বরে ৫টি, জানুয়ারিতে ৫টি ও ফেব্রুয়ারিতে হয় আরও ৩টি বৈঠক।

সূত্র জানায়, পদোন্নতি সংক্রান্ত কিছু বিষয় নিয়ে জনপ্রশাসন মন্ত্রী, সিনিয়র সচিব ও এসএসবি’র সদস্যদের মধ্যে মতভিন্নতা তৈরি হওয়ায় শেষ মুহূর্তে এসে বিষয়টি আটকে গিয়েছিলো। অবশেষে সেই জট খুলেছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।