শিক্ষাক্রম নিয়ে পোস্টের জেরে এনসিটিবির মামলা, আগাম জামিন তাপসীর

Image

ছয় সপ্তাহের আগাম জামিন পেয়েছেন ‘সম্মিলিত শিক্ষা আন্দোলন ২০২৩’ নামক ফেসবুক গ্রুপের মডারেটর সুলতানা নাসরীন তাজ খান ওরফে তাপসী খান। মঙ্গলবার (০৫ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ জামিনের আদেশ দেন। 

এদিন আদালতে জামিন শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির। এসময় তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট বায়েজীদ হোসাইন, নাঈম সরদার ও ব্যারিস্টার সোলায়মান তুষার।

এর আগে গত ২১ নভেম্বর রাজধানীর মতিঝিল মডেল থানায় জাতীয় শিক্ষা কার্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সহকারী সচিব মো. আলমগীর হোসেন তার বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনের বেশ কয়েকটি ধারা উল্লেখ করে একটি মামলা করেছিলেন। সে মামলায় জামিন পেয়েছেন তিনি।

আরও পড়ুন:নতুন শিক্ষাক্রম নিয়ে অপপ্রচার করলে আইনি ব্যবস্থা

এর আগে তাপসী খান তার মেয়ের শিক্ষা প্রতিষ্ঠানের কথা উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট করেন। বিষয়টি নিয়ে নানা আলোচনা-সমালোচনা হলে বিষয়টি নিয়ে মামলা করে এনসিটিবি।

জামিনের বিষয়ে তার আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির জানান, ফেসবুকে যে পোস্ট করা হয়েছে তা কোনোভাবেই সাইবার নিরাপত্তা অপরাধ হতে পারে না। মাননীয় আদালত বলেছেন তিনি কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার জন্য পোস্ট দিয়েছেন তা বোঝা যায় না। বরং তিনি ধর্মীয় অনুভূতির বিষয়টিকে আরও প্রশমিত করেছেন।

ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির বলেন, আদালতকে বলেছি, সংবিধান অনুযায়ী মত প্রকাশের স্বাধীনতা একটি মৌলিক অধিকার। তিনি কোনো ধরনের আইন লঙ্ঘন করেননি। তাকে হয়রানি করতে এ মামলা দায়ের করা হয়েছে। আদালত আমাদের পক্ষ থেকে তোলা বিষয়গুলো বিবেচনা করেই তাকে আগাম জামিন দিয়েছেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।