রাবিতে সংগর্ষ: পুলিশের টিয়ার শেল-রাবার বুলেটে আহত ১৫ শিক্ষার্থী, আইসিইউতে একজন

Image

নিজস্ব প্রতিবেদক,১২ মার্চ ২০২৩: বাস শ্রমিকদের সঙ্গে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের প্রায় ৬ ঘন্টা সংঘর্ষের ঘটনায় পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

শনিবার সন্ধ্যা ৬টার দিকে সংঘর্ষ শুরু হয়ে চলে রাত ১২টা পর্যন্ত। সংঘর্ষে তিন শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরো পড়ুন: সংঘর্ষের জেরে রাবিতে দুই দিন ক্লাস-পরীক্ষা স্থগিত

এদিকে, এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাত ১১টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশ টিয়ার শেল-রাবার বুলেট নিক্ষেপ করেছে। এতে প্রায় ১৫ জন শিক্ষার্থী আহত হয়েছে বলে গেছে। পরে অ্যাম্বুলেন্সে করে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হচ্ছে। এ ঘটনায় রেললাইন অবরোধ করে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

জানা যায়, ঘটনার সময় পরিস্থিতি শান্ত করতে গাড়িবহর পুলিশ এসে এলোপাতাড়ি টিয়ার শেল-রাবার বুলেট নিক্ষেপ করতে থাকে। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় প্রায় ২০ জন শিক্ষার্থীর গায়ে টিয়ার শেল-রাবার বুলেট লাগে। গুরুতর অবস্থায় ১৫ জনকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে।

তিনি বলেন, আহত শিক্ষার্থীদের মধ্যে আছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। তাদেরকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ৩১ নম্বর ওয়ার্ডের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়েছে। আশঙ্কাজনক এক শিক্ষার্থী আইসিইউতে ভর্তি আছে।

এদিকে পুলিশের শিক্ষার্থীদের ওপর গুলি করার প্রতিবাদে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় সংলগ্ন রেললাইন অবরোধ করে আন্দোলন করছে। যার ফলে ঢাকাগামী ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটি ১১টা ২০ মিনিটে ছেড়ে যাওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত তা ছেড়ে যায়নি।

সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান সিটি মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ কর্মকর্তারা। উপাচার্য গোলাম সাব্বির সাত্তার মাইক নিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের প্রতি অনুরোধ তোমরা হলে ফিরে যাও। তোমাদের জন্য প্রশাসন সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করছে। রুমে যাও তোমরা। এ ঘটনায় প্রশাসন ব্যবস্থা নিচ্ছে। অনিবার্য কারণবশত আগামী দুদিন বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা স্থগিত করা হলো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।