যবিপ্রবির ৮৩ কোটি ৫২ লাখ টাকার বাজেট ঘোষণা

Image

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০২৩-২৪ অর্থ বছরে ৮৩ কোটি ৫২ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ৭৯ কোটি ১৭ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে ৪ কোটি ৩৫ লাখ টাকা আয় ধরা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২২ জুন) দুপুরে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে যবিপ্রবির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিসেন্ট বোর্ডের ৯২তম বিশেষ সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের পদ শূন্য থাকায় পরিচালক (হিসাব) মো. জাকির হোসেন এ বাজেট উত্থাপন করেন। বাজেট উত্থাপন শেষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন খাতে বরাদ্দের বিষয়ে রিজেন্ট বোর্ডের সদস্যরা তাদের মতামত ও সুপারিশ দেন। পরবর্তীতে তা রিজেন্ট বোর্ডের সভায় সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়। রিজেন্ট বোর্ডের সদস্যদের অনেকে ভার্চুয়ালি এবং অনেকে সশরীরে অংশ নেন।

আরো পড়ুন: যোগদানের দিন থেকে এমপিও কার্যকর চান কারিগরি শিক্ষকরা

গত ২০২২-২৩ অর্থ বছরে ৪ কোটি ৫০ লাখ টাকা ঘাটতিসহ ৮৫ কোটি ২০ লাখ টাকা বাজেট প্রস্তাব করা হয়। তবে বৈশ্বিক মন্দা, আর্থিক কৃচ্ছ্বতা সাধনের কারণে বিভিন্ন খাত থেকে ব্যয় কমানোয় রিজেন্ট বোর্ডের সভায় ২০২২-২৩ অর্থ বছরে ৮২ কোটি ৯৫ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদন করা হয়। এবারের ঘোষিত বাজেটে কোনো ঘাটতি রাখা হয়নি। যবিপ্রবির পরিচালক (হিসাব) মো. জাকির হোসেন তাঁর বাজেট বক্তব্যে বলেন, ২০০৮-০৯ অর্থ বছরে বিশ্ববিদ্যালয়ের প্রথম বাজেটের আকার ১ কোটি ২৩ লাখ টাকা ছিল। সেখান থেকে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের পরিধি বাড়ার সাথে সাথে বাজেট বৃদ্ধি পেয়ে এখন ২০২৩-২৪ অর্থ বছরে দাঁড়িয়েছে ৮৩ কোটি ৫২ লাখ টাকা। তিনি বলেন, ২০২২-২৩ অর্থ বছরে সংশোধিত গবেষণা অনুদানে (নিয়মিত ও বিশেষ) দুই কোটি ১০ লাখ টাকা বরাদ্দ থাকলেও এবারের বাজেটে সেটা বেড়ে দাঁড়িয়েছে তিন কোটি ৬০ লাখ টাকা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।