মেডিকেল শিক্ষার্থীদের দাবি মেনে বিএমডিসির বিজ্ঞপ্তি

Image

ডেস্ক,১২ জানুয়ারী ২০২৩:

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সিজিপিএ (গ্রেডিং পয়েন্ট পদ্ধতি) বাতিল ও ক্যারিঅন প্রথা বহালের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। গত ১০ জানুয়ারি বিএমডিসিতে আয়োজিত এক সভায় এই সিদ্ধান্ত হয়। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিএমডিসির ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

আরো পড়ুন:গ্রাহক পর্যায়ে কত বাড়ল বিদ্যুতের দাম?

এতে বলা হয়, গত জানুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) জরুরি সভায় স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, বিভিন্ন মেডিকেল কলেজের অধ্যক্ষ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্যসহ বিভিন্ন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডিনদের উপস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য মেডিকেল কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের সকল কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সভায় নেওয়া সিদ্ধান্তগুলো হলো:

১. ২০২১ সালের এমবিবিএস কারিকুলামে বর্ণিত প্রথম পেশাগত পরীক্ষায় ক্যারিঅন পদ্ধতি বহাল থাকবে।

২. এমবিবিএস কারিকুলাম ২০২১- এ প্রবর্তিত সিজিপিএ নম্বর পদ্ধতি স্থগিত করা হলো এবং আগের মতো নম্বর পদ্ধতি চলমান থাকবে।
সম্প্রতি মেডিকেল শিক্ষা ও পরীক্ষা পদ্ধতি সংশোধনের উদ্যোগ নেয় বিএমডিসি। ক্যারিঅন পদ্ধতি বাতিল করে সাধারণ শিক্ষার মতো সিজিপিএ গ্রেডিং পদ্ধতি চালুর সিদ্ধান্ত নেয় মেডিকেল শিক্ষার নিয়ন্ত্রক সংস্থাটি। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের ভাবনাকে আমলে নিতে রাজি নয় প্রতিষ্ঠানটি। তাদের দাবি, চিকিৎসা শিক্ষার সার্বিক ভালোর দিক বিবেচনা করে নতুন কারিকুলাম তৈরি করা হয়েছে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের চিন্তা-ভাবনাকে অগ্রাধিকার দেওয়া সম্ভব না।

এর স্বপক্ষে সংশ্লিষ্টদের অভিযোগ, মেডিকেলে নম্বর প্রদানে আদর্শ কোনো পদ্ধতি অনুসরণ করা হয় না। একজন শিক্ষক পছন্দের শিক্ষার্থীকে ইচ্ছানুযায়ী নম্বর দিতে পারেন। শিক্ষকের অপছন্দ হওয়ায় অনেক ভালো শিক্ষার্থীকেও ফেল করিয়ে দেওয়ার বহু অভিযোগ আছে। এই অবস্থায় সিজিপিএ পদ্ধতিতে ফল প্রকাশিত হলে ভালো কিছু হবে না। সিজিপিএ রাখতে তাহলে পুরো পরীক্ষাটাই লিখিত করে দেওয়া হোক।

তবে কর্তৃপক্ষের দাবি মানতে পারেনি শিক্ষার্থীরা। এই অবস্থায় গত কিছুদিন ধরেই ক্যারিঅন পুনর্বহাল ও সিজিপিএ পদ্ধতি বাতিলের দাবিতে বিক্ষোভ করে আসছিল বিভিন্ন মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা। দাবি বাস্তবায়নে প্রয়োজনে ক্লাস-পরীক্ষা বর্জনেরও ঘোষণা দেয় তারা। এরই অংশ হিসেবে গত ৮ জানুয়ারি রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করে মেডিকেল শিক্ষার্থী। পরে কলেজ কর্তৃপক্ষ সাত কর্মদিবসের মধ্যে তাদের সঙ্গে বসার আশ্বাস দিলে আন্দোলন স্থগিত করা হয়। এরই পরিপ্রেক্ষিতে ১০ জানুয়ারি বিএমডিসিতে আয়োজিত এক সভায় ক্যারিঅন পুনর্বহাল ও সিজিপিএ পদ্ধতি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।