বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিবন্ধন বিধিমালা জারি

Image

এখন থেকে কোনো ব্যাক্তি নামে কোনো কিন্ডারগার্টেন বা বেসরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করতে ৫ লাখ টাকা স্থায়ী আমানত সংরক্ষণ করতে হবে। এ টাকা প্রতিষ্ঠানের স্থায়ী আমানত হিসেবে সংরক্ষিত তহবিলে জমা রাখতে হবে। এ টাকা খরচ করা যাবে না।

তবে কিন্ডারগার্টেনের ব্যবস্থাপনা কমিটি সবার সিদ্ধান্ত নিয়ে এ আমানতে লভ্যাংশ তুলে তা প্রতিষ্ঠানের উন্নয়নমূলক কাজে ব্যয় করতে পারবে।
এ বিধান অন্তর্ভুক্ত করে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিবন্ধন বিধিমালা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি এ বিধিমালা গেজেট আকারে প্রকাশ পেয়েছে।

বিধিমালায় বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয় ছাড়া প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদান করানো নার্সারি, কিন্ডারগার্টেন, প্রিপাইটরি স্কুল, ইংরেজি ভার্সন স্কুল, অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এবং নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলের সংযুক্ত পঞ্চম শ্রেণি পর্যন্ত স্কুলগুলোকে এ বিধিমালার আলোকে পাঠদানের অনুমতি নিয়ে নিবন্ধিত হতে হবে।

জানা গেছে, এ বিধিমালা অনুসারে এখন থেকে প্রাথমিক পর্যায়ে পাঠদান করানো কিন্ডারগার্টেন ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে নিবন্ধিত হতে হবে। তবে নিবন্ধিত হওয়ার আগে এ স্কুলগুলোকে নিতে হবে পাঠদানের অনুমতি। প্রতিষ্ঠানের তথ্য ও অবস্থান ভেদে ৫ থেকে ২ হাজার টাকা ফি দিয়ে এ স্কুলগুলোকে এক বছরের জন্য পাঠদানের অনুমতি নিতে হবে।

পাঠদানের অনুমতি পাওয়ার ১১ মাস ৩০ দিন পর কিন্ডারগার্টেন ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে নিবন্ধিত হওয়ার আবেদন করতে হবে। কিন্ডারগার্টেন ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর নিবন্ধন বা নিবন্ধন সনদের মেয়াদ হবে ৫ বছর। নিবন্ধিত হওয়ার পাঁচ বছর পর নিবন্ধন ফিয়ের অর্ধেক টাকা দিয়ে প্রতিষ্ঠানগুলোকে পরের পাঁচ বছরের জন্য নিবন্ধন নবায়ন করতে হবে। কিন্ডারগার্টেন ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর সার্বিক কার্যক্রম সুশৃঙ্খল করতে কিছু বিধি-বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।