বুয়েটে আবেদনের যোগ্যতা নির্ধারণ

Image

ডেস্ক,১০ ফেব্রুয়ারি ২০২৩:
বুয়েটে ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় নেওয়ার চূড়ান্ত এ সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলে পাঠানো হয়েছে।

প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গেড পদ্ধতিতে বিজ্ঞান বিভাগে (গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন সহ) ৫.০০ এর স্কেলে ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমান পরীক্ষায় পাশ করতে হবে।

আরো পড়ুন: বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে। প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/ মাদ্রাসা শিক্ষা বোর্ড/ কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/ সমমানের পরীক্ষায় গেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৫.০০ পাশ করে হবে।

আরও পড়ুন: এমআইএসটির ভর্তি পরীক্ষা ১৮ মার্চ

গণিত বিষয়ে ২০০ নম্বরের মধ্যে ন্যূনতম ১৭০ নম্বর এবং পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয় সমূহে ৪০০ নম্বরের মধ্যে ন্যূনতম মোট ৩৭২ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমানের পরীক্ষায় পাশ করতে হবে। অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড/ নম্বর পেয়ে পাশ করতে হবে।

প্রসঙ্গত, আসন সংখ্যা ও আবেদনের যোগ্যতা ২০২২ সালের ভর্তি বিজ্ঞপ্তি থেকে নেওয়া হয়েছে। যা চলতি বছরও পরিবর্তন না হওয়ার সম্ভাবনাই বেশি। এ ছাড়া ২০২২-২৩ শিক্ষাবর্ষে বুয়েটের ভর্তি পরীক্ষার তারিখ একাডেমি কাউন্সিলে অনুমোদন হওয়ার পর আবেদন ফি, পরীক্ষার সময়সহ বিস্তারিত বিষয়গুলো জানা যাবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।