বুটেক্সের নতুন ভিসি অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান

বুটেক্সের নতুন ভিসি

নিজস্ব প্রতিবেদক,৩০ এপ্রিল ২০২৩: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ রবিবার (৩০ এপ্রিল) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

উপাচার্য হিসেবে শাহ আলিমুজ্জামান চার বছর দায়িত্ব পালন করবেন।

আরো পড়ুন: শেকৃবির উপ-উপাচার্য হলেন অধ্যাপক ড. অলক

নিয়োগের শর্তে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে নির্ধারিত সময়কাল শেষ হওয়ার আগেও তাকে অব্যাহতি দিতে পারবেন।

ভাইস চ্যান্সেলর হিসেবে অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন এবং ভাইস চ্যান্সেলর পদসংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন।

বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান ১৯৯৩ সালের ২৫ জুলাই তৎকালীন কলেজ অব টেক্সটাইল ইনস্টিটিউটে প্রভাষক পদে যোগদান করেন। ২০০১ সালে সহকারী অধ্যাপক এবং ২০০৯ সালে সহযোগী অধ্যাপক পদে উন্নীত হন। ২০১৫ সালের ২৩ মে তিনি অধ্যাপক পদে উন্নীত হন এবং বর্তমানে গ্রেড-১ ভুক্ত অধ্যাপক। তিনি বঙ্গবন্ধু ফেলো। প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক মসলিন পুনরুদ্ধার প্রকল্পের একজন অন্যতম গবেষক।

অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান ১৯৮৩ সালে যশোর বোর্ডে এসএসসিতে বিজ্ঞান বিভাগে প্রথম শ্রেণিতে এবং ১৯৮৫ সালে একই বিভাগ ও বোর্ড থেকে এইচএসসিতে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ অব টেক্সটাইল ইনস্টিটিউটে (বর্তমানের বুটেক্স) ভর্তি হন তিনি। ১৯৯২ সালে বিএসসি ইন টেক্সটাইল টেকনোলজিতে ফার্স্ট ক্লাস পান।

১৯৯৬ সালে তিনি জার্মানির ঘেন্ট বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেন। বঙ্গবন্ধু ফেলোশিপের আন্ডারে তিনিই প্রথম বস্ত্র প্রকৌশলী হিসেবে এমফিল ডিগ্রি অর্জন করেন ২০০৩ সালে।

এরপর বঙ্গবন্ধু ফেলোশিপ বন্ধ করা হয় পরবর্তী সরকারের সময়। ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর বঙ্গবন্ধু ফেলোশিপ চালুর অনুরোধ করে চিঠি দিলে প্রধানমন্ত্রীর নির্দেশে সে বছর আবারও বঙ্গবন্ধু ফেলোশিপ চালু হলে তিনিই প্রথম বস্ত্র প্রকৌশলী হিসেবে ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

২০১৪ সালে দেশে ফিরে টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে উন্নীত হয়ে অদ্যাবধি বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।

শিক্ষকতা জীবনের শুরু থেকেই তিনি সহকারী হল প্রভোস্ট, হল প্রভোস্ট, কলেজ ইন্সপেক্টর, প্রক্টর, পরিচালক (শিক্ষার্থী কল্যাণ), বিভাগীয় প্রধান, অধিভুক্ত কলেজের পরীক্ষা কমিটির সভাপতি এবং ফ্যাকাল্টি অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন এবং সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া শিক্ষক সমিতির নির্বাচিত সভাপতি (দুই মেয়াদ-২০১৯ থেকে অদ্যাবধি) এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) হিসেবে দুই বছর দায়িত্ব পালন করেছেন।

ড. আলিমুজ্জামান টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের প্রথম গবেষণা পেটেন্টেরও মালিক। সেলাইবিহীন পাটের ব্যাগ তৈরি তার হাত ধরেই।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।