বিশ্ব র‌্যাংকিংয়ে ২০০ ধাপ পেছাল ঢাবি

নিজস্ব প্রতিবেদক,১৯ ফেব্রুয়ারী:
বিশ্ব র‌্যাংকিংয়ে গত আট বছরে ২০০ ধাপ পিছিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। কুয়াকুয়ারেলি সাইমন্ডস (কিউএস) এর একটি জরিপে এ তথ্য উঠে এসেছে।

টপইউনিভার্সিটিস ডটকমের দেওয়া তথ্যমতে, কিউএসের ২০১২ সালের জরিপে ঢাবির বৈশ্বিক অবস্থান ছিল ৬০১তম। আর ২০২০ সালে এসে ১ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাবির অবস্থান ৮০১তম।

অন্য বছরগুলোর র‌্যাংকিংয়ে দেখা যায়, ২০১২ সালের পর ২০১৩ সালে কোনো জরিপ প্রকাশ করেনি কিউএস। ২০১৪ সালে হঠাৎ করে ১০০ ধাপ পিছিয়ে যায় ঢাকা বিশ্ববিদ্যালয়। বৈশ্বিক র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান হয় ৭০১+ তম। এরপর ২০১৭ সাল পর্যন্ত র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান অপরিবর্তিত থাকে। ২০১৮ সালে গিয়ে কিছুটা অবনমন হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান দাঁড়ায় ৭০১তম, এই অবস্থান ৭৫০ এর মধ্যে। এরপর ২০১৯ সালে এসে বড় অবনমন হয়ে ১ হাজারের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান দাঁড়ায় ৮০১তম। ২০২০ সালেও বৈশ্বিক র‌্যাংকিংয়ে একই অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

র‌্যাংকিং পেছানো নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, ‘বড় বিশ্ববিদ্যালয় হিসেবে আমাদের অনেক সীমাবদ্ধতা আছে। কম অর্থের মধ্যেও সবচেয়ে ভালো আউটপুট আনার চেষ্টা করা হচ্ছে। একটি বিষয় খেয়াল রাখতে হবে আমাদের মূল লক্ষ্য র‌্যাংকিংয়ে ভালো অবস্থান অর্জন না। আসলে র‍্যাংকিংয়ের উৎপত্তি হয়েছিল একটি কমার্শিয়াল ভেনচার নিয়ে। ছাত্র-শিক্ষক অনুপাত এবং তার পেছনের বাজেট র‍্যাংকিং একটি গুরুত্বপূর্ণ উপাদান। সেই মানদণ্ডে রাশিয়ার অনেক নামকরা অপ্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান র‍্যাংকিংয়ে থাকে না।


Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।