বাংলাদেশে একমাত্র পরিবেশ বান্ধব জৈব সারকারখানা উদ্বোধন করলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

দর্শনা অফিস ॥ চুয়াডাঙ্গা জেলার ঐতিDAMURHUDA fertilizer PIC .17-4-15হ্যবাহী দর্শনা কেরুজ চিনিকলের আওতাধীন আকন্দবাড়িয়া জৈব সারকারখানা আনুষ্ঠানিক উদ্বোধন করলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। শুক্রবার বিকাল ৪ টার সময় জৈব সার কারখানার আনুষ্ঠানিক উদ্ধোধন করা হয়।
চিনিকল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, কেরুজ চিনিকল কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে ২০১১ সালের ফ্রেবুয়ারী মাসে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয় থেকে জৈব সারকারখানা প্রতিষ্ঠার জন্য বরাদ্দ দেয় ৭ কোটি ২৪ লাখ টাকা। চিনিকলের দর্শনার পার্শ্ববর্তী আকন্দবাড়িয়া বীজ উৎপাদন খামারের নিজস্ব জমির ওপর সার কারখানা নির্মাণকাজ শুরু করা হয়। নির্মান শেষে গত বছরের মে মাসে পরীক্ষামূলক উৎপাদন শুরু করা হয় আকন্দবাড়িয়ার সারকারখানায়। বছরে ৯ হাজার মেট্রিক টন সার উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে কাঁচামাল হিসেবে ব্যবহার করা হবে চিনি কারখানার উপজাত ১৮ হাজার মেট্রিক টন প্রেসমাড ও ৪০ হাজার মেট্রিক টন বর্জ ¯পেন্টওয়াস । কেরুজ চিনিকল থেকেই প্রেসমার্ড পাওয়া যাবে দু হাজার মেট্রিক টন, বাকি প্রেসমাড দেশের অন্য চিনি কারখানা থেকে সংগ্রহ করতে হবে। এ দুটি বর্জ্য কাঁচামাল হিসেবে ব্যবহার করে অ্যারোবিক ক¤েপাসটিং পদ্ধতিতে পরিবেশ বান্ধব জৈব সার উৎপাদন করা হচ্ছে। ইতঃপূর্বে এ বর্জ পরিবেশ দূষণের কারণে ফেলা দেয়া হতো মাথাভাঙ্গা নদীতে। এ সার রাসায়নিক সারের পরিবর্তে ব্যবহারে চাষিকূল লাভবান হবে। এতে রাসায়নিক সারের ব্যবহার কমবে। সাশ্রয়ী হবে বৈদিশিক মুদ্রা।
কারখানা প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু তার বক্তব্যে বলেন,কেরুজ উৎপাদিত জৈব সার ব্যবহারে মাটির ঊর্বরতা ও উৎপাদন বৃদ্ধি পাবে, দূর করবে মাটির বিষাক্ততা। সর্বোপরি জৈব সার ফসলের গুণগত মান বৃদ্ধিতে দারুণ সহায়ক হবে। এরই মধ্যে কেরুজ উৎপাদিত সার বাজারজাতকরণ, মূল্য নির্ধারণ ও গুণগতমান পরীক্ষার অনুমোদনের জন্য প্রক্রিয়া চলছে। এ সার কারখানা পরিপূর্ণভাবে চালু হলে একদিকে যেমন পরিবেশ দূষণ রোধ হবে, অন্যদিকে কেরুজ চিনিকলের ¯েপন্ট ওয়াসের কারণে মাথাভাঙ্গা নদীর পানি দূষিত হবে না।
দর্শনা কেরু এ্যান্ড কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক এবিএম আরশাদ হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর, চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান দেলোয়ার হোসেন, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, জেলা প্রশাসক দোলোয়ার হোসাইন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম।
এ সময় অন্যান্যের আরো উপস্থিত ছিলেন,বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সচিব এ এস এম আব্দার হোসেন, পরিচালক (উৎপাদন ও প্রকৌশল) আমিনুল হক, জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ অমল, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, কেরু চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি তৈয়ব আলী, সাধারন সম্পাদক মাসুদুর রহমান প্রমুখ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।