বইমেলা শুরু আজ

Image

আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে বাঙালির প্রাণের বইমেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলা উদ্বোধন করবেন। পুরো জানুয়ারি মাস জুড়ে অমর একুশে বইমেলা ২০২৪ এর প্রস্তুতি চলেছে। তবে গতকাল বুধবারও বাংলা একাডেমি প্রাঙ্গণসহ সোহরাওয়ার্দী উদ্যানের অনেক স্টল পুরোপুরি প্রস্তুত করা যায়নি।

সরেজমিনে দেখা গেছে, বেশ কিছু স্টলে নির্মাণ কাজ চলছে। পাওয়া যাচ্ছে হাতুড়ি পেটার আওয়াজ, চলছে নির্মাণকাজ শেষ করার চেষ্টা। প্রস্তুতির মূল কাজ শেষ না হওয়ায় উদ্যানের মেলার প্রাঙ্গণে ছড়ানো-ছিটানো রয়েছে বাঁশ, ইট, কাঠ, বালি প্রভৃতি নির্মাণ সামগ্রী। বিভিন্ন স্টলে কাঠ লাগানো ও তাতে রং লাগাতে দেখা গেলো কর্মীদের। কিছু স্টলের মূল অবকাঠামোও তখনো দাঁড়ায়নি।

সংশ্লিষ্টরা বলছেন, রাতের মধ্যেই উল্লেখযোগ্য কাজ শেষ করতে পারবেন তারা। কাঠ মিস্ত্রী মো. ইব্রহিম মিয়া বলেন, আমরা রাতের মধ্যেই কাজ শেষ করার চেষ্টা করবো। কিছু কাজ বাকি থাকলেও বৃহস্পতিবার সকালের মধ্যেই শেষ হয়ে যাবে।

রং মিস্ত্রী কালাম মিয়া (ছদ্ম নাম) বলেন, আমি এবার ৮টা স্টলে কাজ পেয়েছি। এখনো হাতে তিনটা কাজ বাকি আছে। মেলার শুরু হওয়ার দু-একদিনের মধ্যেই কাজ সম্পন্ন করতে পারবো আমরা।

আগামীকাল বিকেল ৩টায় বই মেলার আনুষ্ঠানিক উদ্ভোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গায়জুড়ে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। একাডেমি প্রাঙ্গণে ১২০টি প্রতিষ্ঠানকে ১৭৩টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৫১৫টি প্রতিষ্ঠানকে
৭৬৪টি ইউনিট অর্থাৎ মোট ৬৩৫টি প্রতিষ্ঠানকে ৯৩৭টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। মেলায় ৩৭টি প্যাভিলিয়ন থাকবে।

এবার বইমেলার বিন্যাস গতবারের মতো রাখা হলেও আঙ্গিকগত দিক থেকে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। বিশেষ করে মেট্রোরেল স্টেশনের অবস্থানগত কারণে গতবারের মেলার বাইরের পথ এবার একটু সরিয়ে মন্দিরের গেটের কাছাকাছি স্থানান্তর করা হয়েছে। এ ছাড়া টিএসসি, দোয়েল চত্বর, এমআরটি প্ল্যান্ট এবং ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন অংশে প্রবেশ ও বাহির হওয়ার পথ থাকবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।