প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করতে ৯ দফা প্রস্তাব- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত হস্তান্তরকরণে ৯ দফা প্রস্তাব দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি তারা এক চিঠির মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়কে প্রস্তাবগুলো জানানোর পাশাপাশি তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর অনুরোধ করেছে।

গত বছরের ১৮ মে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন-সংক্রান্ত সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ন্যস্ত করার সিদ্ধান্ত নেন। কিন্তু নানা কারণে তা বাস্তবায়িত হয়নি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, জাতীয় শিক্ষানীতি-২০১০-এর আলোকে প্রাথমিক শিক্ষা স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত বাস্তবায়নের স্বার্থে এসংক্রান্ত সব ধারার শিক্ষা কার্যক্রম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় পরিচালনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের গত ১৮ মের সভার সিদ্ধান্ত মোতাবেক প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো আবশ্যক। অন্যথায় ২০১৮ সালের মধ্যে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন দুষ্কর হবে।

চিঠিতে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত করতে ৯টি বিষয়ের উল্লেখ করা হয়েছে। সেগুলো হলো শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে হস্তান্তরের বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি; প্রাথমিক শিক্ষা (বাধ্যতামূলক) আইন ১৯৯০ সংশোধন ও অষ্টম শ্রেণি বাস্তবায়নের লক্ষ্যে ব্যানবেইস কর্তৃক স্কুল ম্যাপিং; ভৌত অবকাঠামোগত সুযোগ-সুবিধা সংক্রান্ত চাহিদা নিরূপণ করে প্রাথমিক স্তরের শিক্ষাক্রম সংশোধন, পাঠ্যপুস্তক প্রণয়ন ও উত্পাদন এবং পরীক্ষা ব্যবস্থা ও শিক্ষক প্রশিক্ষণ সংস্কার; শিক্ষক প্রশিক্ষণ সংক্রান্ত শিক্ষাক্রম সংশোধন ও বাস্তবায়ন এবং শিক্ষক নিয়োগ বিধিমালা সংশোধন ও শিক্ষক নিয়োগ; প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রশাসনিক কাঠামোর মধ্যে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি সমন্বিতকরণ; ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষকদের বেতন-ভাতাদি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেটে অন্তর্ভুক্তকরণ; ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদানের জন্য অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণ ও বাস্তবায়ন এবং প্রাথমিক স্তর অষ্টম শ্রেণিতে উন্নীত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অ্যালোকেশন অব বিজনেস সংশোধন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান গতকাল সাংবাদিকদের বলেন, ‘ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত এখনো শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে। শিক্ষানীতির আলোকে এই তিন শ্রেণি শিক্ষা মন্ত্রণালয় আমাদের কাছে হস্তান্তর করলেই ভালো হয়। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত গণশিক্ষা মন্ত্রণালয়ের হাতে ন্যস্ত করতে প্রধানমন্ত্রীর কাছে এসংক্রান্ত প্রস্তাবনা পাঠাতে আমরা শিক্ষা মন্ত্রণালয়কে বলেছি। এ ছাড়া পাঠ্যপুস্তক প্রণয়ন ও উত্পাদন এবং পরীক্ষা ব্যবস্থা ও শিক্ষক প্রশিক্ষণ সংস্কারের ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। ’

জানা যায়, প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত করার ঘোষণা আসায় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষারও দায়িত্ব নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গত ২৭ জুন কেবিনেটে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা তুলে দিয়ে তা অষ্টম শ্রেণি পর্যন্ত নেওয়ার প্রস্তাব পাঠানো হয়। কিন্তু কেবিনেট তাতে সায় দেয়নি। এরপর জেএসসি পরীক্ষা শুরুর ১২ দিন আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই পরীক্ষা নিতে অপারগতা প্রকাশ করে। ফলে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত করার প্রক্রিয়াটি ঝুলে যায়।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান গত সোমবারও সাংবাদিকদের জানান, প্রাথমিকের বই নিজেরাই প্রণয়ন ও ছাপার চিন্তাভাবনা করা হচ্ছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।