প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল কাল

Image

নিজস্ব প্রতিবেদক,২৭ নভেম্বর ২০২২:

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩২ হাজারের বেশি সহকারী শিক্ষক নিয়োগের ফল আগামীকাল সোমবার (২৮ নভেম্বর) প্রকাশ করা হবে। এদিন দুপুরের পর যেকোনো সময় ফল প্রকাশ করা হবে।

রোববার (২৭ নভেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা শিক্ষাবার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৩২ হাজার ৫৭৭ জন শিক্ষক নিয়োগ দেওয়া হবে। ১৩ লাখের বেশি চাকরিপ্রার্থী নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। লিখিত ও মৌখিক পরীক্ষার নম্বর একত্রিত করে চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগ ফল তৈরির কাজ শেষ করেছে।

আরো পড়ুনঃ প্রাথমিক শিক্ষক নিয়োগের চুড়ান্ত ফল প্রস্তুত

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, গত বৃহস্পতিবার প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে প্রাথমিক সচিব, অধিদপ্তরের মহাপরিচালক এবং বুয়েটের মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় ফল প্রকাশের চূড়ান্ত অনুমোদন মেলে। আগামীকাল সোমবার দুপুরের পর ফল প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত শিক্ষাবার্তাকে বলেন, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের ফল প্রস্তুত। চলতি সপ্তাহের যেকোনো দিন ফল প্রকাশ করা হবে।

আগামীকাল ফল প্রকাশ করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এ বিষয়ে আমার কিছু জানা নেই। একটি কাজে আমি আজ ঢাকার বাইরে ছিলাম। তাই ফল প্রকাশের কোনো সিদ্ধান্ত হলেও বিষয়টি আমার জানা নেই।

নাম প্রকাশ না করার শর্তে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রোববার (২৭ নভেম্বর) সন্ধ্যায় শিক্ষাবার্তাকেবলেন, সহকারী শিক্ষক নিয়োগের ফল আগামীকাল প্রকাশ করা হবে। দুপুরের পর যেকোনো সময় ফল প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

পদ সংখ্যা বাড়ছে না

২০২০ সালে ৩২ হাজার ৫৭৭ পদে নিয়োগের জন্য ছাড়পত্র দিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগ বন্ধ থাকায় অনেকেই অবসরে গেছেন। এই অবস্থায় পদ সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে পদ সংখ্যা বাড়ছে না।

এ প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, পদ সংখ্যা বাড়ানো হচ্ছে না। সার্কুলার প্রকাশের সময় মন্ত্রণালয় যতগুলো পদের অনুমোদন দিয়েছিল ততগুলো পদের বিপরীতেই শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০২০ সালের ২০ অক্টোবর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। চলতি বছরের ২২ এপ্রিল থেকে তিন ধাপে ৬১ জেলায় (তিন পার্বত্য জেলা ব্যতীত) এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন। এ নিয়োগ পরীক্ষায় আবেদন করেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।