প্রাথমিক শিক্ষকদের বদলি শুরু!

Image

নিজস্ব প্রতিবেদক,৩১ জানুয়ারী ২০২১ঃ
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে আগামী ১ জানুয়ারি থেকে। তবে পুরোনো বিধিতেই ৩১ মার্চ পর্যন্ত শিক্ষক বদলি কার্যক্রম চলতে পারে। অনলাইনে বদলির কার্যক্রম চালানোর কথা থাকলেও সফটওয়ার প্রস্তুত না থাকার জন্য অনলাইনে বদলি প্রক্রিয়া চালানো সম্ভব হচ্ছে না।

আরো পড়ুনঃ নতুন বছরে ক্লাস হবে যে প্রক্রিয়ায়

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতি বছরের মতো ২০২২ শিক্ষাবর্ষে প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু হচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের তত্ত্বাবধানে আবেদন কার্যক্রম ১ জানুয়ারি শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত চলবে। ঢাকাসহ সারা দেশের ৬১ জেলায় পর্যায়ক্রমে আবেদনকারী শিক্ষকদের বদলি নির্দেশনা জারি করা হবে। তবে এটি রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার জন্য প্রযোজ্য হবে না।

আরো পড়ুনঃ এবারও হচ্ছে না পাঠ্যপুস্তক উৎসব

এ ব্যাপারে প্রধান শিক্ষক সমিতির কেন্দ্রিয় নির্বাহী সম্পাদক স্বরুপ দাস বলেন, প্রভাবশালী ব্যক্তিদের তদবির বন্ধ ও বদলি বাণিজ্য বন্ধেই অনলাইনে বদলি প্রক্রিয়া চালু করার কথা। কিন্তু এখনও বদলি কার্যক্রম শুরু করার আগে পাইলটিং করার কথা থাকলেও তা সম্ভব হয়নি।
তিনি আরো বলেন অনলাইনে বদলি শুরু করা না গেলে আগের পদ্ধতিতে বদলি প্রক্রিয়া চালানো দরকার।

করোনাভাইরাস পরিস্থিতিতে দুই বছর ধরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক বদলি কার্যক্রম স্থগিত রয়েছে। ১২ সেপ্টেম্বর থেকে স্কুল খুলে দেয়ায় শিক্ষক বদলি কার্যক্রম অনলাইনে আগামী জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম পরিচালনার দায়িত্বে রয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্য ব্যবস্থাপনা বিভাগ (আইএমডি)। এ বিভাগের অধীনেই তৈরি করা হয়েছে অনলাইনে বদলির সফটওয়্যার।

আইএমডি বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা শিক্ষাবার্তাকে বলেন, জানুয়ারি থেকে অনলাইনে বদলি কার্যক্রম শুরুর কথা রয়েছে। আবার শুরু করা নিয়ে অনিশ্চয়তাও রয়েছে। কেননা অনলাইনে বদলি কার্যক্রম শুরু করার আগে পাইলটিং করতে হবে, যা হওয়ার কথা ছিল গত মার্চ মাসে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায়। করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তা সম্ভব হয়নি। ফলে ম্যানুয়াল পদ্ধতিতে বদলি চালু করা হবে।
প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা কত

বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ২০২০ সালের জরিপ অনুযায়ী দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৬৫ হাজার ৫৬৬টি। এসব বিদ্যালয়ে কর্মরত শিক্ষকের সংখ্যা ৩ লাখ ৬৭ হাজার ৪৮০ জন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর গত ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।


Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।