প্রাথমিকে শিক্ষক নিয়োগ : দ্বিতীয় ধাপের পরীক্ষার অ্যাডমিট ডাউনলোড শুরু

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড শুরু হয়েছে। শুক্রবার থেকে প্রার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন।

জানা গেছে, নির্ধারিত ওয়েবসাইটে (admit.dpe.gov.bd) ওয়েবসাইটে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে বা এসএসসির রোল, বোর্ড ও পাসের বছর দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। প্রার্থীদের অ্যাডমিট কার্ডের রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে হবে।

তবে কোনো প্রার্থী অ্যাডমিট ডাউনলোডে জটিলতায় পড়লে কল সেন্টারে যোগাযোগ করতে পারেন। এ ক্ষেত্রে যোগাযোগের জন্য তিনটি নম্বর দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 01706504169, 01768755932 ও 01305703871 নম্বরে শনি থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে যোগাযোগ করে প্রার্থীদের জটিলতার বিষয়টি জানাতে হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষা আগামী ২ ফেব্রুয়ারি (শুক্রবার) অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে খুলনা, রাজশাহী, ময়নমনসিংহ বিভাগের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষা এ তিন বিভাগের ২২টি জেলাশহরে সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত ১ ঘন্টা চলবে। পরীক্ষা শুরুর দেড় ঘণ্টা আগে সকাল সাড়ে আটটায় প্রার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে।

জানা গেছে, পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদেরকে অবশ্যই ডাউনলোডকৃত প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয়পত্র (মূল এনআইডি বা স্মার্টকার্ড) সঙ্গে আনতে হবে। পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রবেশপত্রে পাওয়া যাবে। প্রার্থীদের আবেদনে দেয়া মোবাইল নম্বরে যথাসময়ে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস পাঠানো হবে।

জানা গেছে, দ্বিতীয় পর্বে ৪ লাখ ৩৯ হাজার ৪৪৩ জন প্রার্থী ৬০৩টি কেন্দ্রের ৯ হাজার ৩৫৭টি কক্ষে পরীক্ষায় অংশ নেবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, ২ ফেব্রুয়ারি সকাল দশটা থেকে এগারোটা পর্যন্ত আবেদনকারীদের নিজ নিজ জেলায় এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রার্থীদের অবশ্যই সকাল সাড়ে আটটার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

পরীক্ষা কেন্দ্রে কোন বই, উত্তরপত্র, নোট বা অন্য কোন কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়িজাতীয় বস্তু, ইলেকট্রনিক হাতঘড়ি বা যেকোনো ধরণের ইলেকট্রনিক ডিভাইস, কমিউনিকেটিভ ডিভাইস, জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) ছাড়া কোনো প্রকার ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা অন্যকোন কার্ড বা এ জাতীয় বস্তু সঙ্গে নিয়ে প্রবেশ করা বা সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কোন পরীক্ষার্থী উল্লিখিত দ্রব্যাদি সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে তবে তাকে তাৎক্ষণিক বহিষ্কারসহ সংশ্লিষ্টের বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

২০২৩ খ্রিষ্টাব্দের ২০ মার্চ দ্বিতীয় পর্বে খুলনা, রাজশাহী, ময়নমনসিংহ বিভাগের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। প্রথম পর্বের বরিশাল, সিলেট, রংপুর বিভাগের লিখিত পরীক্ষা গত ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। ২০ ডিসেম্বর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।