প্রজন্মসেরা ক্রিকেটার শচিন

ক্রীড়া ডেস্ক: 181517-copyবর্তমান ও সাবেক ক্রিকেটারসহ সংবাদকর্মীদের নিয়ে গঠিত ৫০ সদস্যের জুরির ভোটে প্রজন্ম সেরা ক্রিকেটার হলেন ভারতীয় ব্যাটিং গ্রেট শচিন টেন্ডুলকার। গত শুক্রবার রাতে ইএসপিএনক্রিকইনফো প্রণীত প্রথম এই অ্যাওয়ার্ড জিতলেন তিনি।
দু’দশকে ২২ গজের মাঝে যেসব কীর্তি গড়েছেন তারই স্বীকৃতি পেয়ে গেলেন শচিন। এই অ্যাওয়ার্ড দখলে তার প্রতিদ্বন্দ্বীও ছিলেন শক্ত-অস্ট্রেলিয়ান স্পিন লিজেন্ড শেন ওয়ার্ন ও দক্ষিণ আফ্রিকার সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস।
১৯৯৩ সাল থেকে ইএসপিএন অনলাইন চালু করে। ২০ বছর পূর্তি উপলক্ষে এই অ্যাওয়ার্ডের প্রবর্তন করে তারা। এই জুরিতে মাইকেল হোল্ডিং, ইয়ান চ্যাপেল, মার্টিন ক্রো, মার্ক টেলর, ইউনুস খান, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, ব্যারি রিচার্ডস, জন রাইট ও জেফ ডুজনের মতো খ্যাতনামা সদস্য ছিলেন।
এছাড়া ইএসপিএন ক্রিকইনফো অ্যাওয়ার্ডের বার্ষিক আয়োজনে ২০১৩ সালের টেস্ট বোলিং টাইটেল জিতেছেন মিচেল জনসন। অ্যাডিলেডে অ্যাশেজ টেস্টে ৪০ বলে সাত উইকেট নিয়ে সিরিজ নিশ্চিত করেছিলেন অস্ট্রেলিয়ার এই পেসার। ডেল স্টেইন, জেমস এন্ডারসন ও ভারনন ফিল্যান্দারকে টপকে গেছেন তিনি।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২ রান দিয়ে সাত উইকেট দখল করে ওয়ানডে বোলিং অ্যাওয়ার্ড জিতেছেন শহীদ আফ্রিদি। ওই ম্যাচে ৫৫ বলে ৭৬ রানও করেন তিনি। ২০০৯ সালের পর দ্বিতীয়বার একই ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড জেতা পাকিস্তানি তারকা বলেন, ‘এই ম্যাচের কথা আমার মনে আছে, কারণ চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমাকে নেওয়া হয়েছিল না। আর এটাই আমার প্রত্যাবর্তন হলো এবং ওটাই ছিল জর্জটাউনে আমার প্রথম খেলা। আমি পুরস্কার পেয়ে খুশি।’
ওয়ানডে ও টেস্টের ব্যাটিং পুরস্কার পেয়েছেন দুজন ভারতীয়। শিখর ধাওয়ান অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেকে ১৮৭ রান করে জিতলেন টেস্ট ব্যাটিং অ্যাওয়ার্ড। আর এই দলের বিপক্ষেই ব্যাঙ্গালুরুতে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে সেরা ওয়ানডে ব্যাটিং পারফরমেন্সের পুরস্কার পেয়েছেন রোহিত শর্মা।
পারফরমেন্স অ্যাওয়ার্ডগুলোর জন্য জুরিতে ছিলেন মার্ক বাচার, সঞ্জয় মানজেরকার, ড্যারিল কুলিনান, রাসেল আরনল্ড, ইয়ান বিশপ, রাহুল দ্রাবিড়সহ ইএসপিএনক্রিকইনফোর কয়েকজন সিনিয়র লেখক। নতুন ক্যাটাগরি বর্ষসেরা অভিষিক্ত ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতীয় পেসার মোহাম্মেদ সামি। গত বছর চার টেস্টে ১৭ উইকেট ও ৩০টি ওয়ানডে উইকেট দখলে নিয়েছিলেন। পাঠকদের ভোটে এই খ্যাতি পেলেন তিনি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।