পন্থের জায়গায় কে? অস্ট্রেলিয়া সিরিজ়ে নতুন উইকেটরক্ষকের নাম নির্বাচকের মুখে

Image

ক্রীড়া ডেস্ক,২৮ জানুয়ারী ২০২৩: চোট সারিয়ে মাঠে ফিরতে এখনও বেশ কয়েক মাস সময় লাগবে ঋষভ পন্থের। সামনেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়। সেখানে দলের এক নম্বর উইকেটরক্ষককে পাওয়া যাবে না। তা হলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পন্থের বদলে কাকে দলে নেওয়া হবে? বোর্ডের নির্বাচক অবশ্য কোনও উইকেটরক্ষকের নাম নিলেন না। তাঁর মুখে এক জন ব্যাটারের নাম।

টেস্টে ভারতীয় দলে বিকল্প উইকেটরক্ষক হিসাবে রয়েছেন শ্রীকর ভরত ও ঋদ্ধিমান সাহা। কিন্তু বিসিসিআইয়ের নির্বাচক শ্রীধরণ শরথ জানিয়েছেন, পন্থের বিকল্প হিসাবে খেলানো হতে পারে সূর্যকুমার যাদবকে।

তিনি বলেছেন, ‘‘সূর্য অনেকটা পন্থের মতোই খেলে। প্রতিপক্ষের কাছ থেকে খেলা দূরে নিয়ে চলে যায়। কোনও বোলিং আক্রমণকে ভোঁতা করে দেওয়ার জন্য সব রকমের অস্ত্র সূর্যের কাছে আছে। ঘরোয়া ক্রিকেটে ৫ হাজারের বেশি রান করেছে। তাই পন্থের জায়গায় মিডল অর্ডারে সূর্য খেলতে পারে।’’

কিন্তু সূর্যকুমার যদি পন্থের বদলে খেলেন, তা হলে উইকেটের পিছনে গ্লাভস হাতে কাকে দেখা যাবে? কোনও বিশেষজ্ঞ উইকেটরক্ষক খেলানোর পরিকল্পনা নেই বোর্ডের। লোকেশ রাহুলকে উইকেটরক্ষকের ভূমিকায় দেখা যেতে পারে। টি-টোয়েন্টি ও এক দিনের ক্রিকেটে উইকেটের পিছনে দাঁড়ালেও লাল বলের ক্রিকেটে রাহুলকে এই ভূমিকায় এর আগে দেখা যায়নি। সেটাও এ বার দেখা যেতে পারে।

কিন্তু সেখানেই বোর্ডের এই পরিকল্পনা নিয়ে প্রশ্নও উঠছে। ২০ ওভার বা ৫০ ওভারের ক্রিকেটে উইকেটের পিছনে দাঁড়ানো আর টেস্টে উইকেটের পিছনে দাঁড়ানো এক নয়। টেস্টে বিশেষজ্ঞ উইকেটরক্ষক দরকার। নইলে সমস্যা হতে পারে। কয়েক বছর আগেও টেস্টে পন্থের কিপিং দক্ষতা নিয়ে প্রশ্ন উঠত। সেই খামতি তিনি ব্যাটে মেটাতেন। তবে ধীরে ধীরে তাঁর কিপিং দক্ষতায় উন্নতি হয়েছে। বিদেশের মাটিতে ভারতকে টেস্ট জেতাতে বড় ভূমিকা নিয়েছেন তিনি। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি নেই। তাঁর জায়গায় সূর্যকে দেখছেন জাতীয় নির্বাচক।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।