পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা নেওয়ার পরিকল্পনা

শিক্ষাবার্তা-ছুটি

নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৬, ২০২১:
আগামী অক্টোবরের মাঝামাঝি দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত জানিয়েছে সরকার। তবে, স্কুল-কলেজ খোলার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামী ৩১ আগস্ট। ১ অথবা ২ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে তা জানানো হবে।

তবে স্কুল-কলেজ খুললেও সপ্তাহের দিন ভাগ করে শ্রেণিভিত্তিক ক্লাস হবে।এছাড়া প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীরা শুরুতে স্কুলে আসবে না। প্রথম থেকে অন্য শ্রেণিগুলোর শিক্ষার্থীরা সপ্তাহে একদিন স্কুলে আসবে। আর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা দুই দিন আসবে। তবে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা নেওয়ার পরিকল্পনা আছে।

আরো পড়ুন: আরেক দফা বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

করোনা মহামারিতে দেড় বছর বন্ধ থাকার পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার (২৬ আগস্ট) অনলাইনে এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে শিক্ষামন্ত্রী দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন ছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান এবং সংশ্লিষ্টরা অংশ নেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, আগামী ৩০ আগস্ট করোনা সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সাথে সভা করবে দুই মন্ত্রণালয়। কত শতাংশ সংক্রমণ থাকলে স্কুল খুলতে পারা যায় তা নিয়ে মত নেওয়া হবে। বিশেষজ্ঞরা ৫ শতাংশের ঘরে সংক্রমণ হার থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরামর্শ দিলেও একটি সহনীয় পর্যায় কত হলে খোলা যাবে তার ভিত্তিতে সিদ্ধান্ত হবে। সংক্রমণের হার ৫ শতাংশ থেকে ১০ শতাংশের মধ্যে কোনো একটি সংখ্যা বিবেচনা করা যায় কিনা সে বিষয়ে কারিগরি কমিটির পরামর্শ চাওয়া হবে।

ওই কর্মকর্তা আরও বলেন, এরপর আগামী ৩১ আগস্ট আজকের মতো একটি মিটিং করা হবে। ওই সভায় চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে কবে থেকে স্কুল-কলেজগুলো খুলবে। এরপর ১ বা ২ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে ঘোষণা দেওয়া হবে।

শুরুতে প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীরা আসবে না সভায় গণশিক্ষা প্রতিমন্ত্রী জানান, প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীরা শুরুতে স্কুলে আসবে না। প্রথম থেকে অন্য শ্রেণিগুলোর শিক্ষার্থীরা সপ্তাহে একদিন স্কুলে আসবে। আর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা দুই দিন আসবে। তবে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা নেওয়ার পরিকল্পনা আছে।

স্কুল খুললে প্রাথমিক স্তরের শিক্ষার্থীরা মাস্ক না ফেস শিল্ড ব্যবহার হবে তা করোনা সংক্রান্ত জাতীয় কমিটির পরামর্শ পেলে সিদ্ধান্ত জানানো হবে বলে জানান ওই কর্মকর্তা।

অন্যদিকে, প্রাথমিক স্তরের শিক্ষকরা কত শতাংশ টিকা নিয়েছে এবং যারা নেয়নি তারা কী কারণে নেয়নি তা ১০ সেপ্টেম্বরের মধ্যে জানাতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।