নিহত বেড়ে ৬০০, তুরস্ক-সিরিয়া যেন ধ্বংসস্তূপ

Image

তীব্র ভূমিকম্পে ভয়াবহ ট্র্যাজেডির মুখে পড়েছে তুরস্ক ও সিরিয়া। ৭.৮ মাত্রার ভূমিকম্পে দেশ দুটির কয়েকটি অঞ্চল ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ধসে পড়েছে হাজার হাজার ঘরবাড়ি। ভূমিকম্পে নিহতের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। নিহতদের মধ্যে সমসংখ্যক মানুষ রয়েছে দুই দেশের।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে অনুমান করে বলেছে যে, এই ঘটনায় মৃত্যুর সংখ্যা হাজার ছাড়াতে পারে। তুরস্ক প্রশাসন জানিয়েছে ভূমিকম্পে প্রায় দুই হাজার বিল্ডিং ধসে পড়েছে। আহত হয়েছেন হাজারো মানুষ।

আরো পড়ুন: তুরস্ক সিরিয়ায় ৭.৮ মাত্রার ভূমিকম্পে নিহত প্রায় ২০০, মৃত্যুর সংখ্যা বাড়ছে

ভূমিকম্পে আহত হয়েছেন হাজারের বেশি মানুষ। তুরস্কের কাহরামানমারাস, হাতায়, ওসমানিয়ে, গাজিয়ানটেপ, সানলিউরফা, দিয়ারবাকির, মালতায়া এবং আদানাসহ বিভিন্ন অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া সিরায়ার আলেপ্পো, হামা এবং লাত্তাকিয়াসহ কয়েকটি অঞ্চলে ব্যাপক ক্ষতি হয়েছে। তুরস্ক ও সিরিয়া উভয় দেশ দুর্যোগ ও জরুরি অবস্থা ঘোষণা করেছে।

রুত উদ্ধারকাজের জন্য আন্তর্জাতিক সাহায্য কামনা করেছে তুরস্ক। এরই মধ্যে তুরস্কের ভূমিকম্পের দিকে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সৌদি আরবও তুরস্কের পাশে থাকার ঘোষণা দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তুরস্ক ও সিরিয়ার পাশে থাকার বার্তা দিয়েছেন। পাকিস্তান-ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ ও নেতা তুরস্কে নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এক টুইটবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, আমি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও সাধারণ মানুষের প্রতি সমবেদনা জানাই। যারা ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন তাদের পরিবার এবং সকল আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। এই কঠিন সময়ে তুরস্কের মানুষের পাশে আছি। আমরা দুর্যোগের পরিণতি কাটিয়ে উঠতে প্রয়োজনীয় সহায়তা দিতে প্রস্তুত।

ভূমিকম্পের পর সামাজিক মাধ্যমে দেওয়া এক বার্তায় এরদোয়ান বলেন, কাহারামানমারাসে যে ভূমিকম্প হয়েছে এবং আমাদের দেশের বিভিন্ন জায়গায় অনুভূত সকল নাগরিকদের দ্রুত আরোগ্য কামনা করি। আমাদের সকল প্রাসঙ্গিক ইউনিট এএফএডি এর পরিচালনায় উদ্ধার কাজ পরিচালনা করছে।

তুরস্কের প্রেসিডেন্ট জানান, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় আমাদের অনুসন্ধান ও উদ্ধারকারী দল প্রেরণ করা হয়েছে। আমাদের অভ্যন্তরীণ ও স্বাস্থ্য মন্ত্রণালয়, এএফএডি, গভর্নর এবং অন্যান্য সকল প্রতিষ্ঠান দ্রুত কাজ শুরু করেছে।

এরদোয়ান বলেন, ভূমিকম্পের পর শুরু কাজগুলো আমরা সমন্বয় করছি। আমরা আশা করি যে আমরা যে দুর্যোগ সম্মুখীন হচ্ছি যত তাড়াতাড়ি সম্ভব এবং সর্বনিম্ন ক্ষতির সঙ্গে এই বিপর্যয় কাটিয়ে উঠব। আমরা আমাদের কাজ চালিয়ে যাচ্ছি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।