দামুড়হুদা প্রধান শিক্ষক পদে বদলীতে ব্যপক অনিয়মের অভিযোগ

চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা চন্ডিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু সাঈদের বদলীতে ব্যপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। অনৈতিক সুবিধা গ্রহনের মাধ্যমে বিভাগীয় উপপরিচালক কার্যালয় থেকে আবু সাঈদের বদলী করা হয়েছে বলে বিশ্বস্ত সুত্রে জানা গেছে।

জানা গেছে, গত মার্চ ২০১৬ ইং মাসে দামুড়হুদা উপজেলার চন্ডিপুর গ্রাম থেকে চন্ডিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু সাঈদের বিরুদ্ধে গ্রাম থেকে ১৬ টি অভিযোগ দিয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবর অভিযোগ দায়ের করে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে চন্ডিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দু-দফা তদন্ত করে। তদন্তে বেশ কিছু অভিযোগ প্রমানিত হওয়ায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বিভাগীয় মামলার সুপারিশ করে খুলনা উপপরিচালকের কার্যালয়ে পাঠায় এবং প্রশাসনিক বদলীর জন্য সুপারিশ করে। সেক্ষেত্রে জেলা প্রাথমিক শিক্ষা ৪টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ১) ধান্যঘরা,২)রুদ্রনগর ৩) সদাবরি ৪) ফুলবাড়ী তালিকা করে উপপরিচালকের কার্যালয়ে পাঠায়।

কিন্তু বিভাগীয় উপপরিচালক গোলাম মোস্তফা এ সব কিছু তোয়াক্কা না করে তাকে বিভাগীয় মামলা হতে অব্যহতি প্রদান করে এবং তাকে পুরস্কারস্বরুপ দর্শনা পৌরসভার শ্যামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বদলী করে। অথচ প্রশাসনিক বদলির ক্ষেত্রে তাকে দুরবর্তী কোন স্থানে বদলী করার নিয়ম থাকলেও কি কারনে তাকে এ পুরস্কার দেয়া হল তা বোধগম্য নয় সাধারন শিক্ষকদের কাছে।
এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রমেন্দ্রনাথ পোদ্দার বলেন আবু সাঈদের বিরুদ্ধে অভিযোগ আংশিক প্রমানিত হওয়ার তাকে দুরবর্তী কোন বিদ্যালয়ে প্রশাসনিক বদলির জন্য সুপারিশ করা হয়।
এ ব্যাপারে বিভাগীয় উপপরিচালক গোলাম মোস্তাফার কাছে টেলিফোনে জানতে চাইলে তিনি বলেন আবু সাঈদের বিরুদ্ধে কোন অভিযোগই প্রমানিত না হওয়ায় তাকে বিভাগীয় মামলা হতে অব্যহতি দেয়া হয়েছে এবং বিদ্যালয়ের লেখাপড়ার উন্নয়নের স্বার্থে তাকে বদলী করা করা হয়েছে। তবে বদলীকৃত বিদ্যালয় তার নিকটবর্তী এবং পৌরসভা কিনা তা জানেন না।

সাধারন শিক্ষকদের দাবী সঠিক নিয়ম অনুসরন করে শিক্ষকদের বদলী করা হলে প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে উন্নয়ন সম্ভব। তা না হলে অপরাধ করে ভাল স্কুলে বদলী হলে কর্তৃপক্ষের প্রতি ভাল ধারনা জন্মাবে না শিক্ষকদের।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।